সুচির বিরুদ্ধে বিপুল টাকা ও সোনা ঘুষ নেয়ার অভিযোগ

সুচির বিরুদ্ধে বিপুল টাকা ও সোনা ঘুষ নেয়ার অভিযোগ

শেয়ার করুন

Suu Kyi
মিয়ানমারের ক্ষমতা থেকে উৎখাত হওয়া নেতা অং সান সুচির বিরুদ্ধে অবৈধভাবে বিপুল পরিমাণ টাকা ও সোনা ঘুষ নেওয়ার অভিযোগ করেছে দেশটির জান্তা সরকার। এই অভিযোগটি সুচির বিরুদ্ধে সেনাবাহিনীর দ্বারা সবচেয়ে জোরালোভাবে আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) সুচির বিরুদ্ধে আনা অবৈধভাবে টাকা ঘুষ নেওয়ার অভিযোগটি সেনাবাহিনীর দ্বারা সবচেয়ে গুরুতর ।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মিয়ানমারের জান্তা সরকার সুচির বিরুদ্ধে অবৈধভাবে ৬ লাখ ডলার এবং বিপুল পরিমাণ সোনা ঘুষ নেওয়ার অভিযোগ করেছে। সোনার আনুমানিক মূল্য বলা হয়েছে ৪ লাখ ৫০ হাজার ডলার।

তবে, এই অভিযোগের কোনও প্রমাণ সরবরাহ করা হয়নি।

মিয়ানমারের ক্ষমতাসীন কাউন্সিলের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ট এবং তার মন্ত্রিসভার মন্ত্রীর বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ করেছেন।

এদিকে, মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে আজও সাতজন নিহত হয়েছেন।

মিয়ানমারের অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারর্স অ্যাডভোকেসি গ্রুপ জানায়, বৃহস্পতিবারের এই হত্যাকাণ্ড ছাড়াও এর আগে আরও ৬০ জন নিহত হয়েছেন। ১ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত আটক হয়েছেন দুই হাজারের বেশি বিক্ষোভকারী।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর মারাত্মক শক্তি ব্যবহার করার অভিযোগ এনেছে।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এই অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির সর্বময় ক্ষমতা কুক্ষিগত করেন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। গ্রেফতার করা হয় স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। একাধিক মামলা দেওয়া হয়েছে তাদের নামে।

সু চিকে গত পাঁচ সপ্তাহ ধরে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে ।