বিশ্বে করোনা টিকা নিয়েছেন ৩৬ কোটি মানুষ

বিশ্বে করোনা টিকা নিয়েছেন ৩৬ কোটি মানুষ

শেয়ার করুন

Corona vacine in human body
বিশ্বের অন্তত ১৩২টি দেশ ও অঞ্চলে প্রায় ৩৬ কোটি মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন। আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা নামের সংস্থার সংকলিত তথ্য অনুসারে, সোমবার পর্যন্ত বিশ্বে ভ্যাকসিন নেওয়া মানুষের সংখ্যা ৩৫ কোটি ৯৪ লাখ ৬০ হাজার ৩৯৭ জন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)-এর তথ্য অনুসারে, দেশটিতে ১৩ কোটি ৫৮ লাখ ৪৭ হাজার ৮৩৫ ডোজ বিতরণ করা হয়েছে এবং প্রয়োগ করা হয়েছে ১০ কোটি ৯০ লাখ ৮১ হাজার ৮৬০ ডোজ। অন্তত একটি ডোজ নিয়েছেন ৭ কোটি ১০ লাখ ৫৪ হাজার ৪৪৫ জন এবং দুটি ডোজ নিয়েছেন ৩ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৪৩২ জন।

যুক্তরাজ্যে ২ কোটি ৪৪ লাখ ৫৩ হাজার ২২১ জন ভ্যাকসিনের এক ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ নেওয়া মানুষের সংখ্যা ১৬ লাখ ১০ হাজার ২৮০ জন।

ভারতে ৩ কোটি ২৯ লাখ ৪৭ হাজার ৪৩২ ডোজ প্রয়োগ করা হয়েছে। এক ডোজ করে নিয়েছেন ২ কোটি ৭০ লাখ ৭৯ হাজার ৪৮৪ জন এবং দুটি ডোজ নিয়েছেন ৫৮ লাখ ৬৭ হাজার ৯৪৮ জন।

ইসরায়েলের ভ্যাকসিন নেওয়া মানুষের সংখ্যা ৯৩ লাখ ৭৪ হাজার ৮২৭ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে মঙ্গলবার পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৪৫ লাখ ৮০ হাজার ৩৯১ জন। এর মধ্যে পুরুষ ২৮ লাখ ৯৭ হাজার ৬৪ ও নারী ১৬ লাখ ৮৩ হাজার ৩২৭ জন।

ইউরোপের বেশ কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করায় টিকা কর্মসূচি মন্থর হয়ে পড়েছে। অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়ার পর রক্তে জমাট বাঁধার কয়েকটি ঘটনার খবরের পর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নরওয়ে, বুলগেরিয়া, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, স্পেন, ইতালি, আয়ারল্যান্ড, আইসল্যান্ডসহ ১৬ দেশে এটির প্রয়োগ স্থগিত করা হয়েছে।

তবে অস্ট্রেলিয়া সরকার অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রতি নিজেদের আস্থার কথা জানিয়েছে। অনেক দেশে এটির প্রয়োগ করার পর এই অবস্থান জানাল দেশটির সরকার।
সূথ্র : নিউইয়র্ক টাইমস