ইউরোপে করোনার টিকাদান শুরু

ইউরোপে করোনার টিকাদান শুরু

শেয়ার করুন

Corona vacine in human body

ইউরোপের দেশগুলো একযোগে আজ রবিবার থেকে নভেল করোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরু করতে যাচ্ছে। তবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) কয়েকটি দেশ এরই মধ্যে টিকাদান কর্মসূচি শুরু করে দিয়েছে।

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগের মহামারি বিশ্বের অনেক দেশের অর্থনীতির ব্যাপক ক্ষতিসাধন করেছে। এই ভাইরাসে বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছে ১৭ লাখের বেশি মানুষ।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মোট জনসংখ্যা ৪৫ কোটি। এরই মধ্যে এ অঞ্চলটি ভ্যাকসিন প্রস্তুতকারক একাধিক সংস্থার কাছ থেকে ২০০ কোটির বেশি ডোজ টিকা পাওয়ার জন্য চুক্তি করেছে। আগামী বছর অর্থাৎ ২০২১ সালের মধ্যে এ অঞ্চলের সব প্রাপ্তবয়স্ক মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বিশ্বের মধ্যে ইউরোপের দেশগুলোয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা উন্নত বলেই পরিচিত। কিন্তু এত বিশাল পরিসরে টিকাদান কার্যক্রম সম্পন্ন করার জন্য কয়েকটি দেশ অবসরপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীদেরও সাহায্য নিতে যাচ্ছে। এ ছাড়া ইনজেকশন প্রয়োগকারীর ক্ষেত্রেও বাধ্যবাধকতা শিথিল করছে কোনো কোনো দেশ।

একাধিক জরিপের তথ্য অনুযায়ী, ফ্রান্স, পোল্যান্ডসহ কয়েকটি দেশে ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রে ব্যাপক ইতস্তত বোধ রয়েছে। এমন পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের নেতারা টিকাগ্রহণে মানুষকে আগ্রহী করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। আগামী বছর জীবনযাত্রা স্বাভাবিক করার জন্য টিকা নেওয়াকে সেরা সুযোগ বলছেন ইইউর ২৭ দেশের নেতারা।

ইইউভুক্ত দেশগুলোয় টিকাদান কর্মসূচির সমন্বয় করছে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস ভিত্তিক ইউরোপীয় কমিশন। কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন ইউরোপজুড়ে করোনার টিকা প্রয়োগ শুরু উপলক্ষে টুইটারে একটি ভিডিওবার্তা ছেড়েছেন। সেখানে একে তিনি ‘একতার হৃদয়স্পর্শী মুহূর্ত’ বলে আখ্যা দেন।

চলতি বছরের শুরুতে যখন করোনাভাইরাস মহামারি আকার নিয়ে ছড়িয়ে পড়ে, তখন ইউরোপের সরকারগুলো তা প্রতিরোধে ব্যর্থ বলে সমালোচনার ঝড় ওঠে। সেই সমালোচনা কাটিয়ে এখন ইইউভুক্ত দেশগুলো পুরো অঞ্চলে সমভাবে টিকাপ্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে আজ থেকে আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচি শুরু করছে।
খবর রয়টার্স