ফিদেলের শেষ বিদায়ে অশ্রুসজল চোখে লাখো মানুষ

ফিদেলের শেষ বিদায়ে অশ্রুসজল চোখে লাখো মানুষ

শেয়ার করুন

670db37642cc479eb3a11627f46d4f1b_9এটিএন টাইমস ডেস্ক:

বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ত্রোকে শেষ বিদায় জানাতে কিউবান বিপ্লবের জন্মশহর সান্তিয়াগোতে জড়ো হয়েছেন লাখো মানুষ। কিউবাসহ বিভিন্ন দেশের নেতা ও আবেগাপ্লুত জনতা অংশ নিয়েছেন এই বিদায় অনুষ্ঠানে। এতে নেতৃত্ব দিচ্ছেন ফিদেলের ভাই ও কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো।

fidle Castro ফিদেল ক্যাস্ট্রোফিদেলের শেষবিদায় অনুষ্ঠানে যোগ দিয়েছেন ব্রাজিল, ভেনিজুয়েলা, নিকারাগুয়া, বলিভিয়াসহ বিভিন্ন দেশের নেতৃবৃন্দ ও ফুটবল তারকা দিয়েগো ম্যারাডোনা। সান্তিয়াগোর শোকসভার পর এই শহরের সান্তা ইফিজেনিয়া সমাধিস্থলে, সমাহিত করা হবে ফিদেলকে। কিউবা বিপ্লবের বহু কাণ্ডারি এখানেই শায়িত আছেন।

গত ২৫ নভেম্বর ৯০ বছর বয়সে রাজধানী হাভানার এক হাসাপাতালে মারা যান ফিদেল ক্যাস্ত্রো। নেতার মৃত্যুতে নয় দিনের শোক পালনের ঘোষণা দেয় কিউবার সরকার। শোক পালনের দিনগুলোতে কিউবায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখার পাশাপাশি সব ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান বন্ধ রাখা হয় দেশটিতে। ফিদেলের শেষ ইচ্ছা অনুযায়ী, তার মৃতদেহ পুড়িয়ে ফেলা হয়। জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাজধানী হাভানার হোসে মার্তি মেমোরিয়ালে ২৮ ও ২৯ নভেম্বর রাখা হয় তার দেহভস্ম। এরপর ২৯ তারিখ হাভানায় শোক সমাবেশ অনুষ্ঠিত হয়। এর পরদিন থেকে শুরু হয় ক্যাস্ত্রোর দেহভস্মের দেশব্যাপী যাত্রা।

রাজধানী হাভানা থেকে তিনদিনে ৮শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রোববার তার দেহভষ্মবাহী গাড়ি বহর পৌছে সান্তিয়াগো শহরে। কিউবার বন্ধু রাষ্ট্রগুলোর কাছে ফিদেল ছিলেন আস্থার প্রতীক, অনুসারীদের কাছে তিনি দ্য কমান্ডার, আর সারা বিশ্বের মুক্তি সংগ্রামী মানুষের কাছে তিনি ছিলেন বিপ্লবের মহানায়ক।