হংকংয়ে গণতন্ত্রপন্থীদের সমর্থনে করা একটি আইনে ট্রাম্পের স্বাক্ষর

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের সমর্থনে করা একটি আইনে ট্রাম্পের স্বাক্ষর

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের সমর্থন জানিয়ে করা একটি আইনে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার তিনি এই আইনে স্বাক্ষর করেন। এতে বেইজিং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। আর এই আইনে ট্রাম্প এমন এক সময় স্বাক্ষর করলেন যখন ওয়াশিংটন দীর্ঘদিন ধরে চলা যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ নিরসনের আশা করছিল।

এক বিবৃতিতে ট্রাম্প চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি শ্রদ্ধা জানানোর কথা উল্লেখ করে বলেন, এক্ষেত্রে চীন ও হংকংয়ের নেতা ও প্রতিনিধিরা বন্ধুত্বপূর্ণ মনোভাব নিয়ে তাদের মধ্যকার মতপার্থক্য দূর করতে সক্ষম হবেন।

হংকংয়ের ব্যাপারে যুক্তরাষ্ট্রের এমন আইনকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে নগ্ন হস্তক্ষেপ উল্লেখ করে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক সপ্তাহ আগে ওয়াশিংটনের এ আইনের কঠোর নিন্দা জানান।

গত মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা এ ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিতে বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিলেন। চীনের পক্ষ থেকে বলা হয়, এটাকে কেন্দ্র করে পরিস্থিতির অবনতি ঘটলে এর যাবতীয় দায়িত্ব যুক্তরাষ্ট্রকে বহন করতে হবে। ‘হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি অ্যাক্ট’ এই আইনে হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থন জানানো হয়েছে।