স্ত্রীকে সহায়তা করতে চাকরি ছাড়ছেন কমলার স্বামী

স্ত্রীকে সহায়তা করতে চাকরি ছাড়ছেন কমলার স্বামী

শেয়ার করুন

Komola harris with husband

 

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। তাকে দায়িত্ব পালনে সহায়তা করতে চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন স্বামী ডগলাস এমহফ।

জানুয়ারিতে কমলার অভিষেকের আগেই তিনি চাকরি ছেড়ে দেবেন বলে মঙ্গলবার (১০ নভেম্বর) তার এক মুখপাত্র জানিয়েছেন। ওয়াশিংটন পোস্ট ও বিবিসির খবরে এমন তথ্য মিলেছে।
তবে স্ত্রীকে তিনি কী ধরনের সহায়তা করবেন ও ক্ষমতা হস্তান্তর টিমে তিনি কোন বিষয়গুলো দেখভাল করবেন, তা এখন পর্যন্ত পরিষ্কারভাবে জানা সম্ভব হয়নি।

ডগলাস এমহফ পেশায় একজন আইনজীবী। ২০১৭ সাল থেকে তিনি ডিএলএ পাইপার নামে একটি ল ‍ফার্মে কর্মরত ছিলেন।

বিনোদন, খেলাধুলা ও গণমাধ্যম ক্ষেত্রে মামলা দেখভাল করাই ছিল তার কাজের জায়গা। এ ছাড়া তিনি ফার্মের অংশীদারদের একজন বলে জানা গেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০২১ ‍সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট শপথ নেবেন। ওই শপথ অনুষ্ঠানের আগেই এমহফ চাকরি ছেড়ে দেবেন।

যদিও গত আগস্ট থেকেই ছুটিতে আছেন ৫৬ বছরের এমহফ। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন আগস্টে তার রানিংমেট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বেছে নেয়ার ঘোষণা দেন। এর পর পরই নিজের কাজ ছেড়ে স্ত্রীর নির্বাচনী প্রচারে ঝাঁপিয়ে পড়েন এমহফ। অনেকে ওই সময় এমহফকে ডেমোক্র্যাটদের নির্বাচনী প্রচারের গোপন অস্ত্র বলেও বর্ণনা করেছেন।

এমহফ নির্বাচনী প্রচারে বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার চালানোয় বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন।

হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ এবং প্রথম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এমহফও এখন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে ঢুকে গেছেন। কারণ তিনিই যে যুক্তরাষ্ট্রের প্রথম সেকেন্ড জেন্টালম্যান।