‘রোহিঙ্গা ইস্যুতে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের তথ্য শোনা উচিত নিরাপত্তা পরিষদের’

‘রোহিঙ্গা ইস্যুতে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের তথ্য শোনা উচিত নিরাপত্তা পরিষদের’

শেয়ার করুন

রোহিঙ্গাবিশ্বসংবাদ ডেস্ক :

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতার তথ্য নিরাপত্তা পরিষদে উত্থাপন করতে জাতিসংঘ ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৮টি দেশ। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনতে বিশ্বব্যাপী চাপের মুখে এই আহ্বান জানানো হলো।

যুক্তরাষ্ট্রসহ ৮টি দেশ এক ব্রিফিংয়ে জানিয়েছে, নিরাপত্তা পরিষদের উচিত, জাতিসংঘ ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের তথ্যগুলো সবিস্তারে শোনা এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় মিশনের দেয়া পরামর্শগুলো দ্রুত প্রয়োগ করা।

৮ টি দেশের এই আহ্বান মূলত চীনের বিরুদ্ধে। কারণ মিয়ানমারের মিত্র হিসেবে রোহিঙ্গা ইস্যুতে দেশটিকে সব ধরণের সুরক্ষা দিয়ে যাচ্ছে চীন। তবে পাল্টা বিবৃতিতে প্রতিবাদ জানিয়ে জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত হাউ দো সুয়ান বলেছেন, একপাক্ষিক তথ্য শোনা উচিত হবে না নিরাপত্তা পরিষদের।

সম্প্রতি জাতিসংঘ ফ্যাক্ট  ফাইন্ডিং মিশন তাদের প্রতিবেদনে, রোহিঙ্গা হত্যা ও নির্যাতনের ঘটনায় মিয়ানমারের সেনাপ্রধানসহ ৬ জেনারেলের বিরুদ্ধে তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারকে বিচারের মুখোমুখি করার সুপারিশও করা হয় ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদনে।