ভারতের সেই রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড

ভারতের সেই রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড

শেয়ার করুন

Ram rahim

আন্তর্জাতিক ডেস্ক।।

খুনের সাথে জড়িত থাকার অভিযোগে ভারতের বিতর্কিত কথিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন ভারতের হরিয়ানা রাজ্যের একটি আদালত। সাজাপ্রাপ্ত অন্যান্যরা হলেন কৃষাণ লাল, জাসবীর সিং, অবতার সিং এবং সাবদিল।

ভারতের এনডিটিভির খবরে বলা হয়, যাবজ্জীবন কারাদণ্ডাদেশের পাশাপাশি জরিমানাও করা হয়েছে এই চারজনকে।

আদালতের নির্দেশ অনুযায়ী, জরিমানা হিসেবে ৩১ লাখ রুপি পরিশোধ করতে হবে রাম রহিম সিংকে। এছাড়া, সাবদিলকে দেড় লাখ, কৃষাণ লালকে ১ লাখ ২৪ হাজার, জাসবির সিংকে ১ লাখ ২৪ হাজার এবং অবতার সিংকে ৭৫ হাজার রুপি জরিমানা করে আদালত।

হরিয়ানায় ডেরা সাচ্চা সাওদা নামে একটি আশ্রমের মালিক ছিলেন গুরমিত রাম রহিম সিং। মামলার বিবরনীতে জানা যায়, প্রায় ২০ বছর আগে খুন হওয়া রণজিৎ সিং ওই আশ্রমের ম্যানেজার ছিলেন এবং এই খুনের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট ছিলেন রাম রহিম। বাকি চারজন ছিলেন তার সহযোগী।

আশ্রমের দুই নারীকর্মীকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৭ সাল থেকে হরিয়ানা রাজ্যের রোহতাক জেলার সুনারিয়া কারাগারে আছেন বিতর্কিত ধর্মগুরু রাম রহিম সিং। আদালতে খুনের মামলার বিচার চলাকালে অন্যান্য অপরাধীরা সশরীরে উপস্থিত থাকলেও সার্বিক নিরাপত্তাজনিত কারণে তাকে আদালতে হাজির করেনি পুলিশ। কারাগারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি বিচারকাজে যুক্ত হন।

আদালতের রায় অনুযায়ী, জরিমানার অর্ধেক অর্থ দেওয়া হবে রণজিৎ সিংয়ের পরিবারের সদস্যদের।