ফিলিপাইনে আঘাত হানতে যাচ্ছে ভয়াবহ টাইফুন ম্যাংখুত

ফিলিপাইনে আঘাত হানতে যাচ্ছে ভয়াবহ টাইফুন ম্যাংখুত

শেয়ার করুন

_103421589_cd17c37d-83f2-4ba4-b867-a2c8d5c47c87বিশ্বসংবাদ ডেস্ক :

এদিকে ফিলিপাইনের উত্তরাঞ্চলে আঘাত হানতে যাচ্ছে ভয়াবহ টাইফুন ম্যাংখুত। দেশটির উপকূলীয় এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে।

ঝড়টি ঘণ্টায় ২৫৫ কিলোমিটার বেগে সপ্তাহের শেষ নাগাদ লুজন দ্বীপের মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে।  শক্তিশালী এই ঝড়ের গতিবেগ এখন ২২৫ কিলোমিটারের বেশি। ফিলিপাইনে আঘাত হেনে এটি চীনের দিকে ধেয়ে যাবে বলে স্থানীয় আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন।

৪ ক্যাটাগরির এই টাইফুনের কারণে সৃষ্ট ঢেউ ২৩ ফুট উচ্চতায় ফুঁসে উঠতে পারে। সেই সাথে ভূমিধস ও বন্যা হতে পারে বলে সতর্ক বার্তায় বলা হয়েছে। তাই সম্ভাব্য আক্রান্ত এলাকাগুলোয় স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। টাইফুনটি ইতিমধ্যে গুয়ামে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, টাইফুনটি ফিলিপাইন ও চীনের যেসব এলাকা দিয়ে যাবে সেই গতিপথে অন্তত এক কোটি লোক বাস করে। একারণে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে।

এযাবৎকালে ফিলিপাইনে আঘাত হানা সবচেয়ে বৃহৎ ঝড়ের নাম টাইন হাইআন। ২০১৩ সালে আঘাত হানা সেই ঝড়ে ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিল ও লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ফিলিপাইনে প্রতিবছর গড়ে ২০টি করে টাইফুন আঘাত হানে।