পুইজদেমনসহ ১৩ নেতার বিরুদ্ধে স্পেনের সর্বোচ্চ আদালতের সমন জারি

পুইজদেমনসহ ১৩ নেতার বিরুদ্ধে স্পেনের সর্বোচ্চ আদালতের সমন জারি

শেয়ার করুন

ScreenShot_20171101153647বিশ্বসংবাদ ডেস্ক :

কাতালোনিয়ার স্বাধীনতাকামী আন্দোলনের নেতা কার্লেস পুইজদেমনসহ বরখাস্তকৃত ১৩ নেতার বিরুদ্ধে সমন জারি করেছে স্পেনের সর্বোচ্চ আদালত। সেই সাথে তাদের বিরুদ্ধে সাত মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। জরিমানার এই বিপুল পরিমান টাকা পরিশোধ করতে হবে আগামী ৩ দিনের মধ্যে।

সোমবার স্পেনের চিফ প্রসিকিউটর জানিয়েছিলেন, কাতালান নেতাদের বিরুদ্ধে বিদ্রোহসহ সব ধরণের অভিযোগ আনা হবে। আদালতের এই আদেশ সম্পর্কে বর্তমানে বেলজিয়ামে অবস্থান নেওয়া পুইজদেমনের প্রতিক্রিয়া জানা যায়িনি।

গতকালই বেলজিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, বিচারের মুখোমুখি না হতে বা রাজনৈতিক আশ্রয় পাওয়ার জন্য বেলজিয়ামে যাননি তারা। বেলজিয়ামের ব্রাসেলসে জাতীয় প্রেসক্লাবে ওই সংবাদ সম্মেলনে তার পাশে ছিলেন সঙ্গী ৫ মন্ত্রী।

কাতালোনিয়ার স্বাধীনতাকামী আন্দোলনের নেতা কার্লেস পুজদেমন জানান, কাতালোনিয়ার জনগণ যতক্ষণ পাশে আছে, ততক্ষণ তিনি ভীত নন। গত পহেলা অক্টোবর স্বাধীনতা ঘোষণা করে কাতালোনিয়া পার্লামেন্ট। পাল্টা পদক্ষেপ হিসেবে আঞ্চলিক নেতাদের বরখাস্ত করে সেখানে কেন্দ্রের শাসন জারি করে স্পেন সরকার। সেই সঙ্গে কাতালোনিয়ায় আগাম নির্বাচনের ঘোষণা দেয়া হয়।

পুইজদেমন জানান, ডিসেম্বরের নির্বাচনে তিনি ও তার সহযোগীরা অংশ নেবেন। কারণ কাতালোনিয়ার মানুষের বৈধ প্রতিনিধি তারা। সুষ্ঠু নির্বাচন হলে ফলাফলও মেনে নেবেন বলে জানান পুইজদেমন।