পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাওয়ানো সেই সিনেটরের পদত্যাগ

পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাওয়ানো সেই সিনেটরের পদত্যাগ

শেয়ার করুন

_95977843_0a72456d-21d4-4953-85bb-256e701df0ecবিশ্বসংবাদ ডেস্ক :

অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট অধিবেশন চলাকালে দুই মাস বয়সী সন্তানকে বুকের দুধ খাইয়ে ইতিহাস গড়া কুইন্সল্যান্ডের সিনেটর লেরিসা ওয়াটার্স পদত্যাগ করেছেন।

অস্ট্রেলিয়ার সংবিধান অনুযায়ী, কারও দুই বা ততোধিক নাগরিকত্ব থাকলে তিনি কেন্দ্রীয় সরকারের কোনো পদে নির্বাচন করতে পারবেন না। গ্রিনস পার্টি সহ-উপনেতা লেরিসার জন্ম কানাডায়।

বিবিসি জানায়, লেরিসার অস্ট্রেলীয় মা-বাবা মাত্র ১১ মাস বয়সে তাকে কানাডা থেকে অস্ট্রেলিয়ায় নিয়ে আসেন। এ কারণে বিষয়টি সম্পর্কে তিনি অবগত ছিলেন না। দ্বৈত নাগরিকত্ব থাকায় গত শুক্রবার গ্রিনস পার্টির আরেক সহ-উপনেতা ও সিনেটর স্টক লুডলামও পদত্যাগ করেছেন। এরপরই তিনি নিজের দ্বৈত নাগরিকত্বের বিষয়টি জানতে পারেন।

লেরিসা ২০১১ সালে প্রথমবারের মতো সিনেটর নির্বাচিত হন। লেরিসা ও লুডলাম সিনেটর পদে থাকা অবস্থায় নেওয়া ভাতা ফেরত দেবেন কি না, তা নিশ্চিত করে জানা যায়নি।

গত মে মাসে অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট অধিবেশন চলাকালে দুই মাস বয়সী সন্তান আলিয়া জয়কে বুকের দুধ খাইয়ে আলোচনায় আসেন ৪০ বছর বয়সী লেরিসা। অস্ট্রেলিয়ায় শিশুদের নিয়ে পার্লামেন্টে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা ছিল। গত বছরই এটি বাতিল করা হয়।