দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হিসেবে শপথ নিলেন আন্তোনিও গুতেরেস

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব হিসেবে শপথ নিলেন আন্তোনিও গুতেরেস

শেয়ার করুন

UN_Secretary

।। ডেস্ক রিপোর্ট ।।

দ্বিতীয় মেয়াদের জন্য জাতিসংঘের মহাসচিব হিসেবে শপথ নিলেন আন্তোনিও গুতেরেস। গতকাল শুক্রবার মহাসচিব পদে টানা দ্বিতীয় মেয়াদে্র দায়িত্বভার গ্রহণ করে তিনি বিশ্বজুড়ে চলমান কোভিড–১৯ মহামারি থেকে প্রাপ্ত শিক্ষা কাজে লাগানোর প্রতিশ্রুতি করেছেন।  তিনি ২০২৬ সাল পর্যন্ত জাতিসংঘের এই শীর্ষ পদে দায়িত্ব পালন করবেন।

আমেরিকার নিউইয়র্কে অবস্থিত  জাতিসংঘের সদর দপ্তরে শপথ গ্রহণের পর সংবাদ সম্মেলনে আন্তোনিও গুতেরেস বলেন, ‘আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ, আমাদের সামনে বড় একটি সম্ভাবনা তৈরি হয়েছে, এই সমস্যাকে (করোনা মহামারি) বদলে দিয়ে এমন একটি বিশ্ব তৈরি করা, যা থেকে শিক্ষা গ্রহণ করা যেতে পারে।’ তিনি আরও বলেন, বৈশ্বিক সমস্যা সমাধানে কার্যকর আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে বিশ্বের সবুজ ও টেকসই উন্নয়নের অগ্রযাত্রা এগিয়ে নিতে কাজ করে যাবেন।

আন্তোনিও ম্যানুয়েল দে অলিভেরা গুতেরেস এর জন্ম: ৩০ এপ্রিল, ১৯৪৯  পর্তুগালের লিসবনে। তিনি পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী ও কূটনীতিবিদ। ১৯৯৫ থেকে ২০০২ সাল মেয়াদে পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন আন্তোনিও গুতেরেস। জাতিসংঘের বর্তমান মহাসচিব হওয়ার আগে তিনি  ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার ছিলেন। অক্টোবর, ২০১৬ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ তাকে জাতিসংঘের পরবর্তী মহাসচিব হিসেবে ঘোষণা করে। তিনি তখন বান কি মুনের স্থলাভিষিক্ত হন।  প্রথম মেয়াদ শেষে এবার দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নিলেন।