দুরন্ত কিশোরী থেকে হোয়াইট হাউজের পথে হিলারি

দুরন্ত কিশোরী থেকে হোয়াইট হাউজের পথে হিলারি

শেয়ার করুন

gty_hillary_clinton_ss_presidential_inauguration_1993_lpl_121024_9x7_1600

এটিএন টাইমস ডেস্ক :

হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের প্রথম নারী, যিনি দেশটির  প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রধান প্রার্থী।  হিলারি ক্লিনটন সাবেক ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী। তিনি নির্বাচিত হলে কমপক্ষে দুটো নতুন ইতিহাস গড়বে যুক্তরাষ্ট্র। হিলারি হবেন প্রথম নারী প্রেসিডেন্ট আর বিল ক্লিনটন হবেন প্রথম ফার্স্ট জেন্টলম্যান। আরও একটা রেকর্ড হবে- হিলারি হবেন প্রথম প্রেসিডেন্ট যিনি ফার্স্ট লেডি ছিলেন, আর বিল হবেন প্রথম ফার্স্ট জেন্টলম্যান যিনি প্রেসিডেন্ট ছিলেন।

হিলারি রডহ্যাম ক্লিনটন। ৩০ বছর ধরে রাজনীতির সঙ্গে যুক্ত। সাবেক সিনেটর, ২০০৯ সালে ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। বর্ণবাদ, নারী অধিকার ও অভ্যন্তরীণ রাজনীতিতে তার কর্মকাণ্ড বেশ প্রশংসিত।
clinton-dance-p১৯৪৭ সালের ২৬ অক্টোবর ইলিনয়ের শিকাগোয় জন্ম হিলারির। হাফ রডহ্যাম ডোরথি ও এমা হাওয়েল রডহ্যামের প্রথম সন্তান হিলারির শৈশব কেটেছে অন্য ১০ আমেরিকান শিশুর মতোই। স্কুল জীবনের সাঁতার ও বেসবল প্রতিযোগিতা, স্টুডেন্ট কাউন্সিল, স্কাউটিং- যুক্ত ছিলেন। স্কুল-কলেজের পাঠ চুকিয়ে আইনে পড়েছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ে।

12১৯৭৫ সালে বিয়ে করেন দীর্ঘদিনের বন্ধু বিল ক্লিনটনকে। চার বছরের মাথায় মার্কিন রোজ ল’ ফার্মে প্রথম নারী আইনজীবী হিসেবে যোগ দিয়ে সে বছরই জায়গা করে নেন টাইমস পত্রিকার পাতায়। ১৯৮৬ সালে রাজনৈতিক সচেতনতা থেকে যোগ দেন ডেমোক্র্যাট দলে।

১৯৯৩ সালে বিল ক্লিনটন প্রেসিডেন্ট হলে ফার্স্টলেডি হিসেবে হোয়াইট হাউজে যান হিলারি। ১৯৯৭ সালে শিশুস্বাস্থ্য ইনস্যুরেন্স কর্মসূচির প্রচারণা শুরু করেন। ২০০০ সালে তিনি হোয়াইট হাউসে আয়োজন করেন কিশোর সম্মেলনের। ফার্স্টলেডি থাকার সময় ৭৯ টি দেশ সফর করেছেন যা কোন আমেরিকান ফার্স্ট লেডির জন্য রেকর্ড।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভয়াবহ সন্ত্রাসী হামলার সময় হিলারি ছিলেন নিউইয়র্কের সিনেটর। এর পর তিনি সংস্কার এবং উন্নয়নের জন্য বিশ্বব্যাপী তহবিল সংগ্রহে নেমে পরেন।

article-1299334-0aa58d26000005dc-767_634x405২০০৮ সালে নির্বাচনে তিনি ডেমোক্রেট দলের প্রার্থী হতে নির্বাচনী মাঠে নামেন। কিন্তু দলীয় মনোনয়নে তিনি বারাক ওবামার কাছে হেরে যান এবং ওবামাকে সমর্থন জানিয়ে তার পক্ষে প্রচারণা চালান। ওবামা প্রেসিডেন্ট নির্বাচিত হলে ওবামা প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান হিলারি। এবারের নির্বাচনে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস গড়েন তিনি।

160825-hillary-clinton-rd-850p_01b54cbd1a15a4fe27aa7c3dcac89b94-nbcnews-fp-1200-800রিপাবলিকান বিতর্কিত প্রার্থী ডোনাল্ট ট্রাম্পের সঙ্গে তিনটি বিতর্কেই দৃঢ়তা এবং একাগ্রতার সঙ্গে জিতে সবার নজর কাড়েন হিলারি। তবে পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন ইমেল কেলেঙ্কারি এবং ক্লিনটন ফাউন্ডেশনকে বিশেষ সহায়তা দেয়ায় কিছুটা চাপে ছিলেন তিনি। তবে শেষ মুহূর্তে এফবিআই তার ইমেইলে অপরাধের কিছু পায়নি বলে বিবৃতি দেয়ায় আবারও সুবিধাজনক অবস্থানে ফিরে এসেছেন তিনি।

যাই হোক প্রার্থী হয়েই ইতিহাস গড়েছেন হিলারি। এখন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে সেই ইতিহাস আরও সমৃদ্ধ করতে পারবেন কিনা জানা যাবে আর কয়েক ঘণ্টা পরই।