দরিদ্র দেশগুলোকে ৪ কোটি ভ্যাকসিন দেবে ফাইজার

দরিদ্র দেশগুলোকে ৪ কোটি ভ্যাকসিন দেবে ফাইজার

শেয়ার করুন

Pfizer logo with vac
করোনাভাইরাস রোধে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। তবে শুরু হওয়া দেশগুলোর বেশির ভাগই উন্নত দেশ। এই তালিকায় দরিদ্র দেশগুলো নেই। এই দেশগুলো কবে নাগাদ ভ্যাকসিন পাবে তাও অনিশ্চিত। এমন সময় শুক্রবার (২২ জানুয়ারি) মার্কিন টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার (বায়োএনটেক) ঘোষণা দিয়েছে তারা দরিদ্র দেশগুলোকে ৪০ মিলিয়ন তথা ৪ কোটি করোনার টিকা দিবে।

তবে বিনামূল্যে নয়, দেয়া হবে উৎপাদন মূল্যে। অর্থাৎ এই ৪ কোটি ডোজ থেকে তারা কোনো লাভ করবে না। কেবল উৎপাদন খরচটা নিবে। ফেব্রুয়ারি মাসের মধ্যেই দরিদ্র দেশগুলো ফাইজারের ভ্যাকসিন পেতে শুরু করবে।
আর এটা তারা দিবে কোভ্যাক্সের মাধ্যমে, যারা বিশ্বব্যাপী করোনাভাইরাসের টিকার সু-সম বন্টন নিয়ে কাজ করছে। তাদের তালিকায় বিশ্বের ৯২টি দেশ রয়েছে, যেগুলো নিম্ন আয় ও নিম্ন মধ্য আয়ের দেশ।

এ বিষয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ফাইজারের চেয়ারম্যান আলবার্ট ব্যুরলা বলেছেন, দরিদ্র ও অনুন্নত দেশগুলোরও যথা সময়ে টিকা পাওয়া উচিত। আমরা কোভ্যাক্সের মাধ্যমে এসকল দেশগুলোতে টিকা পাঠাবো এবং সেটা অলাভজনকভাবে। আমরা এই কাজটি করার সুযোগ পেয়ে গর্বিত। দরিদ্র ও অনুন্নত দেশগুলোর স্বাস্থ্যকর্মীরা এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষগুলো যাতে করোনার টিকা পায় সে বিষয়টি মাথায় রেখেই এই সহায়তা করতে যাচ্ছি।

প্রসঙ্গত, এখন পর্যন্ত একমাত্র ফাইজার বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন জরুরিভিত্তিতে মানবদেহে প্রয়োগের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তথ্যসূত্র: এএফপি ও আনাদোলু এজেন্সি