তাজিকিস্তানে পালিয়েছে ১ হাজারেরও বেশি আফগান সেনা

তাজিকিস্তানে পালিয়েছে ১ হাজারেরও বেশি আফগান সেনা

শেয়ার করুন

 

Afgan
।। এটিএন টাইমস আন্তর্জাতিক ডেস্ক ।।

তালেবান জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে তাজিকিস্তানে পালিয়ে গেছে ১ হাজারেরও বেশি আফগান সেনা। এদিকে কাউকে কিছু না বলেই মার্কিন সেনারা বাগরাম বিমান ঘাঁটি ত্যাগ করেছিলো বলে জানিয়েছেন আফগানিস্তানের নতুন সেনা কমান্ডার জেনারেল মীর আসাদুল্লাহ্ কোহিস্তানি।
আফগানিস্তানের সবচেয়ে বড় বিমানঘাঁটি বাগরামে দীর্ঘ ২০ বছর অবস্থানের পর মার্কিন সেনারা নীরবেই চলে গিয়েছিলো বলে অভিযোগের সুর ওঠেছে আফগান প্রশাসনে। মঙ্গলবার দেশটির নতুন সেনা কমান্ডার মীর আসাদুল্লাহ্ কোহিস্তানি এই মন্তব্য করেন।

এমনকি মার্কিন সেনারা বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে যাওয়ার ২ ঘন্টা পর বিষয়টা উনি জানতে পেরেছেন বলে বিস্ময় প্রকাশ করেন তিনি। গত বৃহস্পতিবার মার্কিন সেনা চলে যাবার পর থেকেই আফগানিস্তানে তালেবান হামলা বেড়ে গেছে।

দেশটির বাদাখশান এবং তাখার প্রদেশের কয়েকটি জেলায় তালেবানদের সঙ্গে যুদ্ধের পর প্রাণ বাঁচাতে প্রায় ১ হাজারেরও বেশি আফগান সেনা প্রতিবেশি দেশ তাজিকিস্তানে আশ্রয় নিয়েছে। দেশটির এক-তৃতীয়াংশ এলাকা এখনো তালেবান জঙ্গিদের দখলে।

প্রতিদিনই নতুন নতুন জেলা ছিনিয়ে নিচ্ছে তালেবান জঙ্গিরা। আফগানিস্তানের উত্তরাঞ্চলে তাদের দাপট জোরালো হওয়ায় শত শত আফগান সেনা পালিয়ে যাচ্ছে।

এদিকে, তালেবান জঙ্গীদের সঙ্গে সরকারি বাহিনীর লড়াই আরও তীব্র হলে সীমান্ত পাড়ি দিয়ে আশেপাশের দেশগুলোতে শরনার্থীদের ঢল বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।