টানা তৃতীয়বার ক্ষমতায় বসছেন জাস্টিন ট্রুডো

টানা তৃতীয়বার ক্ষমতায় বসছেন জাস্টিন ট্রুডো

শেয়ার করুন

Trudo

আন্তর্জাতিক ডেস্ক।।

টানা তিনবারের মতো আবারও ক্ষমতায় বসতে যাচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দেশটির বিভিন্ন মাধ্যমে প্রকাশিত খবরে এমন আভাসই দিয়েছে। তবে থাকছে না একক সংখ্যাগরিষ্ঠতা।

সোমবার কানাডায় ৪৪তম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ বিজয়ের জন্য তাঁর সমর্থক, বিরোধী দলকে ধন্যবাদ জানান জাস্টিন ট্রুডো। তিনি বলেন, কয়েক বছর ধরে আমরা কঠোর পরিশ্রম করছি। আমরা অনেক এগিয়েছি। চলুন, সবাই একসঙ্গে কাজ করি। এসময় কানাডায় নতুন দিন সূচনা করার প্রতিশ্রুতিও দেন ট্রুডো।

এবার করোনা মহামারির মধ্যে সংসদে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার লক্ষ্যে দুই বছর আগে নির্বাচন দিয়েছেন ট্রুডো।

নির্বাচনের প্রাথমিক ফলাফলের পাওয়া তথ্যে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি ১৫৬টি আসনে এগিয়ে রয়েছে। যেখানে এককভাবে সরকার গঠনে যেকোনো দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয় পেতে হবে। অন্যদিকে, বিরোধী নেতা এরিন ও’টুলের রক্ষণশীল দল ১২১ এগিয়ে রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, কানাডার পার্লামেন্টে ৩৩৮টি আসনে ভোটার ২ কোটি ৭০ লাখ। এককভাবে সরকার গঠনে যেকোনো দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয় নিশ্চিত করতে হবে।

গত মাসে নির্বাচনের ডাক দেন জাস্টিন ট্রুডো। মূলত, বিভিন্ন রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিরোধীদের ঠেকাতেই এমন নির্বাচনের ডাক দিয়েছিলেন তিনি। কারণ, বর্তমান সরকারে ট্রুডোর সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার পরিচালনা করতে গিয়ে সিদ্ধান্ত গ্রহণে অন্যান্য রাজনৈতিক দলের ওপর নির্ভর করতে হয়। তবে এবারও হয়তো একই পরিস্থিতিতে পড়তে চলেছেন তিনি।

২০১৫ সালে বিপুল ব্যবধানে জয়ী হয়েছিলেন জাস্টিন ট্রুডো। স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, অভিযোগ আছে যে গত ছয় বছরে তাঁর সরকারের কাজকর্মে কিছুটা নিষ্ক্রিয় ভাব লক্ষ করা গেছে। এবারের এই মধ্যবর্তী নির্বাচন উপলক্ষে হওয়া প্রচারাভিযানে সব মিলিয়ে ৬১০ মিলিয়ন কানাডীয় ডলার খরচ হয়েছে বলে অনুমান করা হচ্ছে।