কমেছে স্বর্ণের দাম

কমেছে স্বর্ণের দাম

শেয়ার করুন

 

Gold on the famous "Golden souk" in Dubai

সপ্তাহের শেষ কার্যদিবস শুক্রবার বড় দরপতন হলেও সপ্তাহের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের ও রুপার দামে বড় উত্থান হয়েছে। অবশ্য স্বর্ণ থেকে কয়েকগুণ বেশি হারে বেড়েছে রুপার দাম। সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দাম বেড়েছে ৩ দশমিক শূন্য ৪ শতাংশ। বিপরীতে রুপার দাম বেড়েছে ১৬ দশমিক ১৪ শতাংশ।
২ আগস্ট থেকে টানা উত্থানের পর ৭ আগস্ট (শুক্রবার) এসে আন্তর্জাতিক বাজারে বড় ধরনের পতন হয়েছে স্বর্ণের দামে। এদিন হাত বদলের এক পর্যায়ে বাংলাদেশ সময় রাত ৮টার দিকে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ২০২৮.১১ ডলারে। আগের দিনের সবশেষ দামের চেয়ে এই দাম প্রায় ৪২ ডলার (৪১.৯৪) কম। এদিন একবারের জন্যও আগের দিন দাম পার করতে পারেনি স্বর্ণ।
দাম বাড়ার দিক থেকে স্বর্ণের তুলনায় রুপা যেমন কয়েকগুণ এগিয়ে রয়েছে, তেমনি সপ্তাহের শেষ কার্যদিবসে দরপতনের হারেও এগিয়ে রয়েছে রুপা। শেষ কার্যদিবসে স্বর্ণের দাম কমেছে ১ দশমিক ৬৫ শতাংশ। আর রুপার দাম কমেছে ৪ দশমিক ৭৫ শতাংশ।

গোল্ড প্রাইসের সরাসরি হাল নাগাদ পরিসংখ্যানে এ তথ্য পাওয়া যায়। এর আগে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল স্বর্ণের দাম।

বাজার বিশ্লেষণে দেখা যাচ্ছে, ২ আগস্ট প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ১০ ডলার। পরেরদিন বেড়েছে ২ ডলার, ৪ আগস্ট বেড়েছে ৩৯.৬৫ ডলার আর ৫ আগস্টে প্রতি আউন্স স্বর্ণের দাম বাড়ে ২৭.১৫ ডলার। ৬ আগস্ট স্বর্ণের বাজার থামে ২০৬৫.৪১ ডলারে। এদিন প্রতি আউন্স স্বর্ণের দাম বাড়ে ২৩.৩০ ডলার।
তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের শুরু থেকেই বিশ্ববাজারে উত্তাপ ছড়ানো স্বর্ণের দাম জুলাই মাসের শেষ অর্ধে এসে পাগলা ঘোড়ার মতো ছুটতে থাকায় মূল্যবান ধাতুটি ২৭ জুলাই অতীতের সকল রেকর্ড ভেঙে সর্বোচ্চ দামের নতুন ইতিহাস সৃষ্টি করে। তবে এখানেই স্বর্ণের দাম বাড়ার প্রবণতা থেমে থাকেনি। গত সপ্তাহে প্রথমবারের মতো দুই হাজার ডলারের মাইলফলক স্পর্শ করে স্বর্ণ।

এদিকে বছরের শুরুর দিকে স্থিতিশীল থাকলেও জুলাই মাসের শেষ অর্ধে স্বর্ণের দেখানো পথে হাঁটতে শুরু করে রুপা। হু হু করে দাম বেড়ে প্রতি আউন্স রুপার দাম ২৮ দশমিক ২৬ ডলারে পৌঁছেছে গেছে। এর মাধ্যমে ২০১৩ সালের মার্চের পর প্রতি আউন্স রুপার দাম আবার ২৮ ডলার ছাড়িয়ে গেল। সাত বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছাতে চলতি বছর প্রতি আউন্স রূপার দাম বেড়েছে ১০ দশমিক ২৫ ডলার বা ৫৬ দশমিক ৮৮ শতাংশ।

বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার প্রেক্ষিতে ৬ আগস্ট থেকে দেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম চার হাজার ৪৩২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৭৭ হাজার ২১৬ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৫ হাজার ৩১৮ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতিভরি স্বর্ণ বিক্রি ৫৪ হাজার ৯৯৬ টাকা নির্ধারণ করা হয়েছে। স্বর্ণের দাম বাড়ানো হলেও রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে।