এক ফ্রেমে একই পরিবারের ৫০০ সদস্য

এক ফ্রেমে একই পরিবারের ৫০০ সদস্য

শেয়ার করুন

_94219782_53c51829-18c6-46a7-8a86-b4f4f439d27aএটিএন টাইমস ডেস্ক:

প্রতি নববর্ষে পরিবারের সবার একত্রিত হওয়ার রেওয়াজ রয়েছে চীনে। এমন এক পুনর্মিলনীতে একই পরিবারের ৫০০ জন সদস্য বন্দী হলো এক ফ্রেমে।

চীনের পূর্বাঞ্চলে ঝেজিয়াং প্রদেশের শিষে গ্রামের রেন পরিবারের পুনর্মিলনীতে ছবিটি তোলা হয়েছে। আলকচিত্রী ঝ্যাং লিয়াংজং ড্রোনের সাহায্য নিয়ে তোলেন ৫০০ সদস্যের এই পারিবারিক ছবিটি।

ঝ্যাং বিবিসি কে বলেন, প্রায় ৮৫১ বছর ধরে রেন পরিবারটির বংশপরম্পরা লিপিবদ্ধ আছে। গত আট দশক সময় ধরে রেন পারিবারের বংশপরম্পরা পালন করা হয়নি। তাই এবার তারা একত্রিত হয়ে এই ৮ দশকের পূর্বপুরুষদের ইতিহাস ও পরম্পরা লিপিবদ্ধ করার সিদ্ধান্ত নেন।
_94219780_e9cf4021-c2ee-4a29-80f0-8e04dd7060e5গ্রামের বয়স্করা তাদের পারিবারিক পরম্পরা রক্ষা করার জন্যে পরিবারের প্রায় সাত প্রজন্মের ২০০০ জন সদস্যকে একত্র করার চেষ্টা করতে আমন্ত্রণ জানান। তাদের ডাকে সাড়া দিয়ে ৫০০ জন সদস্য ভিন্ন ভিন্ন জায়গা থেকে এসে একত্র হয়েছে।

সবার একত্র হওয়ার কারণ হিসেবে গ্রাম প্রধান ও রেন পরিবারের সদস্য তুয়ানজি চীনের একটি সংবাদমাধ্যম শিনহুয়াকে জানায়, পরিবারের উত্তরসূরিরা কোথায় কি অবস্থায় আছে এ সকল তথ্য পূর্বপুরুষদের জানানোর উদ্দেশ্যে এ রীতি পালন করা হয়।

রেন পরিবারের আর এক সদস্য বলেন, পূর্বপুরুষরা তাদের উত্তরসুরীদের জানাতে চায় তাদের অবস্থান সম্পর্কে তারা কোথা থেকে এসেছে কি অবস্থান থেকে এসেছে।

বড় পরিবারের সদস্যদের এক ফ্রেমে ছবি তোলার রেওয়াজ চীনে বেশ জনপ্রিয়। অনেকেই রেন চলচ্চিত্র নামে জানেন এই প্রথাকে। জাতীয় গণমাধ্যমে এই নিয়ে বেশ আলোড়ন হয়েছে। “পরিবারের সকলে একে অপরকে চেনেন কিনা ” এই শিরোনামে অনেক খবর হয়েছে।

মাইক্রোব্লগিং নেটওয়ার্কের ওয়েইবোরা কৌতূহল থেকে জানতে চায় এই পরিবারের কেউ কি কখনও কাউকে বিয়ে করতে পারবে কিনা? যদি কখনও একত্রিত হতে চায় সেক্ষেত্রে কি হবে? একটা প্রথা রয়েছে যেখানে পরিবারের বড়রা ছোটদের লালখামে টাকা দেয় তখনকি ছোটরা কান্নাকাটি করবে? তাছাড়া কতক্ষণ তারা টাকা সংগ্রহ করবে বড়দের কাছ থেকে?