উ.কোরিয়ার বৃহত্তম পারমানবিক পরীক্ষা, ভূমিকম্প

উ.কোরিয়ার বৃহত্তম পারমানবিক পরীক্ষা, ভূমিকম্প

শেয়ার করুন

a2a4bead321a4e6c9ad564bf4b84ad22_18

বিশ্বসংবাদ ডেস্ক :

পঞ্চমবারের মতো পারমাণবিক বোমার সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আর এটাই উত্তর কোরিয়ার সবচেয়ে বড় পারমানবিক পরীক্ষা। আর এর ফলে দেশটিতে ভূমিকম্প অনুভূত হয়।

দেশটির পুংগি-রি এলাকায় ৫ দশমিক ৩ মাত্রার ভূকম্পন অনুভূত হওয়ার পরপরই পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে সফল পরীক্ষা চলানোর এই ঘোষণা দেয়া হয়। এক বিবৃতিতে উত্তর কোরিয়া বলেছে, নতুন তৈরি একটি নিউক্লিয়ার ওয়ারহেডের পরীক্ষা চালানো হয়েছে। এর মধ‌্য দিয়ে ব‌্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পারমাণবিক বোমা ছোড়ার সক্ষমতা অর্জন করেছে তারা।

শুক্রবার উত্তর কোরিয়ার জাতীয় দিবস। নিজেদের সামরিক শক্তি প্রদর্শনের জন্যে এই দিনটিকেই বেছে নিলো দেশটি।
_91077868_mediaitem91077695
দক্ষিণ কোরিয়া বলেছে, সম্ভবত এটিই উত্তর কোরিয়ার সবচেয়ে বড় পারমাণবিক পরীক্ষা। দেশটির প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই এই পরীক্ষাকে উত্তরের ‘আত্মধ্বংসী কর্মকাণ্ড’ এবং তাদের নেতা কিম জং-উনের ‘উন্মত্ত পাগলামি’ হিসেবে আখ্যায়িত করেছেন। আর এর ফলাফল সম্পর্কে পিয়ংইয়ংকে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার মিত্র চীনও বলেছে, দৃঢ়ভাবে এ পরীক্ষার বিরোধিতা করে তারা। পারমাণবিক বোমা পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও, গত ৬ জানুয়ারি চতুর্থ পারমাণবিক বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে প্রথম পরীক্ষাটি চালায় ২০০৬ সালে।