আলোচিত ক্যালের জঙ্গল ক্যাম্প উচ্ছেদ শুরু করেছে ফ্রান্স

আলোচিত ক্যালের জঙ্গল ক্যাম্প উচ্ছেদ শুরু করেছে ফ্রান্স

শেয়ার করুন

aa9b4465c3644de08a0196fd12682898_9

বিশ্বসংবাদ ডেস্ক :

ফ্রান্সের ক্যালেতে জঙ্গল ক্যাম্প হিসেবে পরিচিত বহুল আলোচিত শরণার্থী শিবিরটি বন্ধে, কাজ শুরু করেছে ফ্রান্স। ১২শর বেশি পুলিশ এবং নিরাপত্তা কর্মকর্তা ক্যাম্পট উচ্ছেদে কাজ  করেছে। আগামী মঙ্গলবারের মধ্যে উচ্ছেদ শেষ বলে আশা করেছেন কর্মকর্তারা।

প্রায় সাড়ে ৭ হাজার শরণার্থী এই ক্যাম্পে অনেক দিন ধরে মানবেতর জীবন যাপন করছে। এদের মধ্যে, শিশুসহ ১ হাজার ৩শ শরণার্থীকে আশ্রয় দিয়েছে যুক্তরাজ্য। অনেককে দেশের বিভিন্ন নিরাপদ স্থানে বসবাসের ব্যবস্থা করে দিয়েছে ফ্রান্স সরকার।তাদেরকে শৃঙ্খলার সাথে সেসব আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। তবে তাদের বেশির ভাগই ফ্রান্সের বদলে যুক্তরাজ্যে যাওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। দীর্ঘ প্রক্রিয়ার কারণে তাদের জোর করে সরিয়ে নেয়া হচ্ছে।

81322aabbf374bdabe64deba5edb56f6_18প্রথমেই ৬০টি বড় গাড়িতে কিছু সংখ্যক শরণার্থীকে ফ্রান্সের ওপারে আশ্রয় কেন্দ্রে নেওয়া হবে। অনেকেই তাদের তাবু ছাড়তে অস্বীকৃতি জানিয়েছে। তারা এখনও ব্রিটেন যেতে চায় এবং এনিয়ে সপ্তাহখানেক ধরে কয়েকবার সংঘর্ষ হয়েছে।

আশ্রিতদের ভিন্ন ভিন্ন সারিতে বিভক্ত করে মাইগ্রেসন প্রক্রিয়া শুরু করেছে। অভিযান শেষ হলে শরণার্থীদের ফ্রান্সের বিভিন্ন অঞ্চলের অনাথাশ্রমে পাঠানো হবে। আর কেউ যেতে না চাইলে তাকে নির্বাসিত করা হবে বলে জানায় কর্তৃপক্ষ।

ক্যালাইস শরণার্থীদের জন্য ফ্রান্স সরকার আশ্রয় কেন্দ্রগুলোতে প্রায় ৭৫০০ শয্যা ব্যবস্থা করেছে। মঙ্গলবার থেকে ভারী যন্ত্রের সাহায্যে অভিযান শুরু করা হবে। অভিযান চলাকালে শিশুদেরকে জাহাজের কন্টেইনারে স্থানান্তর করা হয়েছে।

শরণার্থীদের অধিকাংশই যুদ্ধবিধ্বস্ত দেশের। যার মধ্যে সিরিয়া, আফ্রিকা ও মধ্য প্রাচ্যের অধিবাসী। আফগানিস্তানের একজন শরণার্থী এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন তিনি ব্রিটেনে যেতে আগ্রহী।