অনিশ্চয়তার মধ্যে শুরু জি-টোয়েন্টি সম্মেলন

অনিশ্চয়তার মধ্যে শুরু জি-টোয়েন্টি সম্মেলন

শেয়ার করুন

bb033e388af54c05829a2e85bc1fbbe2_18বিশ্বসংবাদ ডেস্ক  :

নানা অনিশ্চয়তার মধ্য দিয়ে শুরু হলো বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলন। শুক্রবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসে এই সম্মেলন শুরু হয়। ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে আর্জেন্টিনায় সাধারণ ছুটি ঘোষণা করা হয় এই সম্মেলনকে ঘিরে।

ইউক্রেন, জলবায়ু পরিবর্তন, বাণিজ্য ও খাশোগি হত্যাকাণ্ড ইস্যু নিয়ে শুরু হলো জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলন।নানা মতপার্থক্য থাকলেও, খাশোগ হত্যাকাণ্ড প্রসঙ্গে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও রুশ প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন আলাদাভাবে বৈঠক করেছে, এই সময়ের সবচাইতে আলোচিত ও বিতর্কিত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইমানুয়েল ম্যাখোর সঙ্গে ৫ মিনিটের আলোচনায় সালমানকে কড়া বার্তা দিয়েছে ফ্রান্স।

তবে খাশোগি ইস্যুতে বিভিন্ন নেতার বৈঠক নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে আন্তর্জাতিক বিশ্লেষকদের মধ্যে। বিশেষ করে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত পুতিন-সালমানের হাস্যোজ্জ্বল ছবি দেখে মনে হয়না, খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক চাপে আছেন সৌদি যুবরাজ সালামন।

তবে অফিশিয়াল ফোটোসেশনের সময়, সৌদি যুবরাজকে সবার পেছনে এক কোনায় দেখা যায়।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে, শুধু আলোচনাই নয়, দায়িত্ব ভাগাভাগি করে নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান আর্জেন্টিনার প্রেসিডেন্টে মাউরিসিয়ো ম্যাকরি।

এরই মধ্যে ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে  পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাণিজ্য বিরোধের অবসান হওয়া নিয়ে ট্রাম্প-শি জিনপিং বৈঠকও, না হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।