হাওর বাসীর দুঃখ গাঁথা

হাওর বাসীর দুঃখ গাঁথা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

হাওরে আগাম বন্যায় ফসলের বা মাছের ক্ষতির পরিমাণ হয়তো আর্থিক মূল্যে নিরুপণ করা যায়। কিন্তু মাত্র একটি ফসলে যে এলাকার সমাজ ব্যবস্থা নিরুপিত সেই ক্ষতির কোন হিসেব আছে?।

এই টান ভাটির টান। হাসন রাজা শাহ আব্দুল করিম বা উকিল মুন্সির দেশে ফসল হারানো কোন এক অখ্যাত শিল্পীর কণ্ঠের এই গান যেন কান্না হয়ে রাতের হাওর চিড়ে ভেসে আসছিল। ফসল তোলার এই সময়ে এমন বানে সব হারিয়েছে হাওরবাসী।

যে সময় গল্প গানে মাতোয়ারা থাকার কথা গ্রা্মবাসীর সেই সময়ে ভুখা পেটে এমন কলহের চিত্র হাওরের যে কোন গ্রামে গেলেই চোখে পড়ে। বান যে হাওরের ধান নিল সেই হাওরের দিকে এখন ছলছল চোখে তাকিয়ে থাকেন হাওরপারের মানুষ। এই বিপর্যয়কে সামাজিক বিপর্যয় হিসেবেই দেখছেন সমাজবিজ্ঞানীরা যার প্রভাব পড়বে হাওরে সব শ্রেণী পেশার মানুষের মধ্যে।

ঘরে খাবার না থাকায় বাড়বে নারী নির্যাতন, বিবাহ বিচ্ছেদ। আইনশৃংখলা পরিণতির অবনতি ঘটারও আশংকা দেখা দিতে পারে। দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞরা মনে করেন এমন বিপর্যয় যাতে আর না ঘটে সে জন্য একটা সমন্বিত উদ্যোগ নেয়ারও উপযুক্ত সময় এটা।

কেবল আর্থিক ক্ষতির হিসেব নয়, ফসল হারানো সমাজে সামাজিক সুচকগুলো যাতে টিকিয়ে রাখা যায় সেই বিষয়ে সরকারি ও বেসেরকারি পর্যায়ে কাজ করা্রও পরামর্শ বিশেষজ্ঞদের।