ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে দৃষ্টি প্রতিবন্ধী ফুটবল খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে দৃষ্টি প্রতিবন্ধী ফুটবল খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান

শেয়ার করুন

 

Caption Photo

পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচে অংশগ্রহণকারী দৃষ্টি প্রতিবন্ধী ফুটবল খোলোয়াড়দের ১২ মার্চ ওয়াসা ভবনস্থ এটিএন বাংলা কার্যালয়ে এক সংবর্ধনা প্রদান করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় প্রতিবন্ধী ক্রীড়া সমিতির প্রধান উপদেষ্ঠা এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রতিবন্ধী ক্রীড়া সমিতির সভাপতি ইকবাল বিন আনোয়ার ডন। মুজিব শতবর্ষ উপলে দুই দেশের দৃষ্টি প্রতিবন্ধী ফুটবল খেলোয়ারদের অংশগ্রহণে এই প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রীতি ম্যাচে অংশগ্রহণকারী খেলোয়ারদের উক্ত সংবর্ধনা প্রদান করে ডিবেট ফর ডেমোক্রেসি।

প্রধান অতিথির বক্তব্যে ড. মাহফুজুর রহমান বলেন, প্রতিবন্ধীদের উন্নয়নে বিত্তবানদের এগিয়ে আসা উচিত। সরকারের একার পক্ষে তাদের কর্মসংস্থান ও পুনর্বাসন করা সম্ভব নয়। তিনি তার প্রতিষ্ঠান এটিএন বাংলা ও এটিএন নিউজের মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠির সুখ-দুঃখ, হাসি-কান্না, ব্যাথা-বেদনার গল্প তুলে ধরার অঙ্গীকার ব্যাক্ত করেন।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দৃষ্টি প্রতিবন্ধী সহ প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হলে তাদের স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, খেলাধূলা, বিনোদন, সামাজিক নিরাপত্তা ও পূনর্বাসন নিশ্চিত করতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এখনো প্রয়োজনীয় শিক্ষার পরিবেশ, প্রতিবন্ধী বান্ধব ফুটপাথ, ট্রাফিক সিগন্যাল সহ প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করা সম্ভব হয়নি। সরকারিভাবে দশম শ্রেণী পর্যন্ত ব্রেইল বই এর ব্যবস্থা করা হলেও উচ্চ শিক্ষা গ্রহণে এখনো প্রয়োজনীয় ব্রেইল পদ্ধতির বই সরবরাহ করা যায়নি। প্রতিবন্ধীদের জন্য গণপরিবহনে উঠানামার আলাদা লেইন ও সংরক্ষিত আসনের সুযোগ পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সরকারি চাকুরিতে প্রতিবন্ধীদের জন্য ২% এর পরিবর্তে ৪% কোটা, জাতীয় সংসদে অন্ত্যতপক্ষে ২টি সংরক্ষিত আসন, ভাতার পরিমান ৭০০ টাকার পরিবর্তে ১৫০০ টাকা করা সহ প্রতিবন্ধী ভাতার আওতা বৃদ্ধি করার সুপারিশ করেন জনাব কিরণ।
তিনি আরো বলেন, প্রতি বছর আমরা যেভাবে সর্বোচ্চ কর দাতাকে সম্মানিত করি ঠিক সেভাবে যেসব প্রতিষ্ঠান প্রতিবন্ধী ব্যাক্তিদের কর্মসংস্থান করছে তাদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি প্রদান করা যেতে পারে। তাহলে আরো অনেক প্রতিষ্ঠান প্রতিবন্ধী কর্মী নিয়োগে এগিয়ে আসবে। এছাড়া প্রতিবন্ধী মানুষের কর্মসংস্থানকারী প্রতিষ্ঠানগুলোকে কর সুবিধা দিলে আরো বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে পশ্চিমবঙ্গ ফুটবল টিমের ম্যানেজার মিহির দাস, এটিএন বাংলার উপদেষ্টা মীর মো: মোতাহার হাসান ও তাশিক আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।