কালিয়াকৈরে বর্ষার পানির কারণে খুলছে না ১৫ টি বিদ্যালয়

কালিয়াকৈরে বর্ষার পানির কারণে খুলছে না ১৫ টি বিদ্যালয়

শেয়ার করুন

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর ।।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ১২২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এর মধ্যে ১০৭ টি প্রাথমিক বিদ্যালয় খোলার জন্য প্রস্তুত হয়েছে। বাকি ১৫ টি প্রাথমিক বিদ্যালয় বর্ষার পানি জমে থাকার কারণে খুলতে পারছেন না। শিক্ষার্থীদের নতুন করে বরণ করে নিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো অপেক্ষার প্রহর গুনছে।

সরেজমিন দেখা যায়, উপজেলার ফুলবাড়িয়া, মৌচাক, সফিপুর, চান্দরা,লতিফপুর মডেল,ঢোলসমুদ্রসহ উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন, বেঞ্চ, জানালা-দরজা মেরামত, রংকরণ, বেসিন স্থাপন করা হয়েছে। বিদ্যালয় চারপাশের আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে।

ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মাহ্দিয়া নুর ঐশী বলেন, স্কুল খোলার কথা শুনে আনন্দ লাগছে। আমরা আবার আগের মতো স্কুলে যেতে পারব। বন্ধুদের সঙ্গে খেলা করতে পারব। মুক্ত আকাশে ঘুরে বেড়াবো।

অভিভাবক নাজনীন আক্তার বলেন, দুই বছর ছেলে-মেয়েদের স্কুল না থাকায় পড়াশোনা করছে না। বেশিরভাগ বাচ্চারা মোবাইল গেমস আসক্ত ছিল। স্কুল খুললে ওরা অনেক ভালো থাকবে। পড়াশোনায় মনোযোগী হবে।

ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম ফয়জুর রহমান বলেন, এরই মধ্যে প্রতিষ্ঠান খোলার জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্দেশনা মোতাবেক স্কুল পরিচালনার জন্য সকল প্রস্তুতি আমাদের রয়েছে।

এ বিষয়ে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের ঘাটতি পূরণসহ অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা বাস্তবায়নে ব্লকভিত্তিক ওয়ার্কশিট বিতরণ ও সচেতনতা সৃষ্টি, পাঠের বিষয়বস্তু অনুধাবনে সহায়তা প্রদান, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মতবিনিময়ের অব্যাহত ছিল। আমরা সব সময় স্কুল খোলার জন্য প্রস্তুত রয়েছি। স্কুল খোলার পর অভিভাবকরা যাতে তাদের বাচ্চাদের কে অবশ্যই স্কুলে পাঠায় সেই ব্যাপারে তাদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ করে কথা বলা হচ্ছে।

কালিয়াকৈর উপজেলা শিক্ষা অফিসার রমিতা ইসলাম বলেন, এরই মধ্যে উপজেলার ১০৭টি প্রাথমিক বিদ্যালয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে। বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থী এবং শিক্ষকদের পাঠদানের প্রস্তুতি রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে স্কুল পরিচালনার সকল উপকরণ(হ্যান্ড স্যানিটাইজার, সাবান, তাপমাত্রা পরিমাপক যন্ত্র, মাস্ক, জীবাণুনাশক স্প্রে) প্রত্যেকটি বিদ্যালয় সরবরাহ করা হবে।

আমাদের ১৫ টি বিদ্যালয়ের মাঠে বর্ষার পানি জমে থাকার কারণে আপাতত সেই বিদ্যালয়গুলো চালু করতে পারছি না।