করোনা মুক্তির জন্য আরো যা করা যায়

করোনা মুক্তির জন্য আরো যা করা যায়

শেয়ার করুন

Corona


রাজিব আহমেদঃ করোনাক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা হ্রাস-বৃদ্ধির সঙ্গে সমন্বয় করে লকডাউনে কঠোরতা বা শিথিলতা আরোপ, সার্বক্ষণিক মাস্ক পরিধানে কড়াকড়ি, বারবার হাতধুয়ে হ্যান্ড স্যানিটাইজার মাখা এবং সামাজিক (আসলে শাররিক) দূরত্ব রক্ষা ও ভ্যাকসিন দিয়ে আর যাই হোক না কেন, করোনা ভাইরাসকে চিরতরে নির্মূল করা সম্ভব নয়- সে ব্যাপারে আমি অন্তত নিঃসন্দেহ।

আমার এই বিশ্বাসের ভিত্তি হলো- বিগত এক বছরে এসবের পেছনে রাষ্ট্রীয় তথা জাতিগতভাবে মেধা, অর্থ ও সময় বিনিয়োগ কম তো হলো না; কিন্তু খুব বেশি সুফল মিলেছে কি? এসবেই যদি সমাধান নিহিত থাকতো, তাহলে এতোদিনে করোনা বলে আর কিছুর অস্তিত্ব থাকতো না। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র- দিনে দিনে করোনা’র প্রকোপ কেবল বাড়ছেই! তার মানে দাঁড়াচ্ছে- আমাদেরকে ভিন্ন কিছু ভাবতে হবে- করোনাকে প্রতিহত করার জন্য এসবের বাইরে নতুন কোনো পদক্ষেপ গ্রহণ করতে হবে। নইলে ঘটনাচক্রে পরিস্থিতির সাময়িক উন্নতি যদি হয়ও, কিছুদিন বাদেই করোনা আবারো বৃহৎ পরিসরে ফিরে এসে বহু মানুষের প্রাণহানির উপলক্ষ হবে!

অনেকে বলতে পারেন- সরকার ও প্রশাসন মনে-প্রাণে চাইলেও কঠোরভাবে লকডাউন আরোপ করা সম্ভব হয়নি (জনগণ ঠিকমতো মানেনি), বারংবার সতর্ক করার পরেও সবাই মাস্ক ব্যবহার করছেন না, হাত ধুচ্ছেন না, শাররিক দূরত্ব বজায় রাখছেন না, জনসমাগম এড়িয়ে চলছেন না- এসব কারণেই করোনাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এর বিপরীতে আমার মন্তব্য হলো- সরকারের চেষ্টা সরকার করেছেন, কিন্তু জনগণের কাছ থেকে এর চেয়ে বেশি বাস্তবায়ন আশা করা যায় কি? যে পর্যন্ত মেনে চলা হয়েছে বা হচ্ছে- এটাই সর্বোচ্চ স্তর বলে ধরে নিতে হবে। এর চেয়ে বেশি আশা করেও লাভ নেই। কেননা মানুষ যতক্ষণ জীবিত, ততক্ষণ জীবিকার পেছনে ছুটবে। যত বাধাই আসুক না কেন- সবকিছুকে যথাসম্ভব পাশ কাটিয়ে মানুষ আয়-রোজগারের জন্য পথে নামবেই। এমনকি সরকার ও প্রশাসন আরো কঠোর ভূমিকায় অবতীর্ণ হলেও পরিস্থিতির খুব বেশি হেরফের হবে বলে মনে হয় না (আইনের কড়াকড়ি করে মানুষের ক্ষুধাকে তো ঠেকিয়ে রাখা সম্ভব নয়)!

মোদ্দা কথা- করোনাতঙ্কের চিরস্থায়ী সমাধান চাইলে আমাদেরকে বিদ্যমান পদক্ষেপগুলোর পাশাপাশি বিশেষ কিছু উদ্যোগ গ্রহণ করতে হবে। আমার বিবেচনায় সেগুলো হতে পারে নিম্নরূপ :

• সবার আগে ধূমপান ও মদ্যপানকে স্থায়ী নিষেধাজ্ঞার আওতায় আনতে হবে। বর্জন করতে হবে কোমল পানীয়, চিনি ও টেস্টিং সল্ট দিয়ে তৈরি খাবার, ফাস্টফুড, ভাজা-পোড়া ও রাস্তার পাশের খোলা খাবার।

• প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে হবে টাটকা শাকসবজি ও দেশীয় ফলমূল। তার আগে সকল মৌসুমী ফলমূল কেমিক্যাল দিয়ে পাকানো বন্ধ করতে হবে। বিষ বা কীটনাশক-মুক্ত করতে হবে সকল কৃষিজাত পণ্যসামগ্রী।

• রমজান মাসের রোজা তো বটেই, রমজান মাস চলে গেলেও সপ্তাহে দুইদিন নফল রোজা রাখার জন্য সকল মুসলমানকে উৎসাহিত করতে হবে (অন্যান্য ধর্মাবলম্বীরাও স্ব স্ব ধর্মানুযায়ী উপবাস পালন করবেন)।

• ধর্মীয় অনুশাসন মেনে চলার পাশাপাশি সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ে অনুপ্রাণীত করতে হবে। নামাজের ইহকালীন শারীরিক ও মানসিক উপকারগুলো সম্পর্কে সবাইকে সচেতন করতে পারলে বিষয়টি মোটেও দুরূহ নয়।

• সবাই সব সময় ওজুর ওপরে থাকলে (এবং ওজুভঙ্গের কারণ ঘটলে সঙ্গে সঙ্গে পুনরায় ওজু করে নিলে) আলাদাভাবে সাবান দিয়ে হাত ধোয়ার প্রয়োজন হবে না।

• পুরুষেরা দাড়ি রাখলে আর মহিলারা ইসলামিক পর্দাপ্রথা মেনে চললে আলাদাভাবে মাস্ক-এর প্রয়োজন হবে না। পুরুষের দাড়িই প্রাকৃতিক মাস্ক হিসেবে কার্যকর ভূমিকা পালন করবে।

মনে রাখবেন- রোগমুক্তি উপায় হলো দাওয়া এবং দোয়া। এর কোনো একটিকে উপেক্ষা করার সুযোগ নেই। সময় এসেছে দাওয়ার পাশাপাশি দোয়ার প্রয়োগ/ব্যবহার বৃদ্ধির। কিন্তু আমার কথাগুলোকে পাত্তা না দিলে করোনা-কে ঘিরে চিকিৎসা ব্যবসাই কেবল সম্প্রসারিত হবে, কিন্তু মৃত্যুর মিছিলকে ঠেকানো যাবে না!