নানা আয়োজনে বিশ্ব মহাকাশ সপ্তাহ উদযাপিত

নানা আয়োজনে বিশ্ব মহাকাশ সপ্তাহ উদযাপিত

শেয়ার করুন

4-water-rocket-launch-event

নিজস্ব প্রতিবেদক :

স্কুল ছাত্র-ছাত্রীদেরকে মহাকাশ বিজ্ঞান সম্পর্কে অনুপ্রাণিত করার লক্ষ্যে জাতিসংঘ কর্তৃক ঘোষিত বিশ্ব মহাকাশ সপ্তাহ প্রতি বৎসর ৪-১০ ই অক্টোবর, সারা বিশ্বের প্রায় ৮০টির বেশী দেশে উদযাপন করা হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের হিউষ্টনে অবস্থিত ওয়ার্ল্ড স্পেস উইক এ্যাসোসিয়েশন সারা বিশ্বে এই সপ্তাহ উদযাপনের জন্য সমন্বয় করে থাকে।

2-space-rally-on-the-street-of-enayetpur২০০৩ সন থেকে বাংলাদেশ এস্ট্রোনোমিকাল সোসাইটি, “বিশ্ব মহাকাশ সপ্তাহ” নিয়মিতভাবে উদযাপন করে আসছে। ২০০৪ সন থেকে এর মূল অনুষ্ঠানটি ঢাকা থেকে ৮০ মাইল উত্তর-পশ্চিমে সিরাজগঞ্জ জেলার এনায়েতপুর গ্রামে নিয়মিত উদযাপিত হয়ে আসছে। এনায়েতপুর এখন বিশ্বব্যাপী একটি মহাকাশ গ্রাম হিসেবে পরিচিত। কারণ পৃথিবীর কোন দেশে মহাকাশ সংক্রান্ত অনুষ্ঠানে এত বিশাল ছাত্র-ছাত্রী, শিক্ষক ও মহাকাশ উৎসাহীদের উপস্থিতি দেখা যায় না।

গত ৫ই অক্টোবর, বুধবার, এনায়েতপুরের মহাকাশ ভবনে উদযাপিত হয়। এটি ছিল এনায়েতপুরে ,“বিশ্ব মহাকাশ সপ্তাহ” উদযাপনের ১৩ তম বার্ষিকী।

3-space-art-contest-in-the-lawn-of-mohakash-bhabanবেলা ১০:৩০ মিনিটে এনায়েতপুর বালুর মাঠের উত্তর প্রান্ত থেকে “স্পেস র‌্যালী” বা মহাকাশ শোভাযাত্রা শুরু হয় এবং সেখান থেকে র‌্যালিটি এনায়েতপুরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে ম-লপাড়া মোড় হয়ে মহাকাশ ভবন প্রাঙ্গণের অনুষ্ঠানস্থলে আগমন করে। এই ষ্ট্রীট র‌্যালীতে বিভিন্ন স্কুল থেকে আগত প্রায় দুই হাজার ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও মহাকাশ বিষয়ে উৎসুক ব্যক্তিরা অংশগ্রহণ করেন। এতে ছাত্র-ছাত্রীরা ওয়ার্ল্ড স্পেস উইক বা বিশ্ব মহাকাশ সপ্তাহ-২০১৬ এর ক্যাপ, ব্যাজ এবং প্ল্যাকার্ড  হাতে নিয়ে এই স্ট্রীট র‌্যালিতে অংশগ্রহণ করে।
7-kid-astronauts-paradeবেলা ১১:০০ টা থেকে বেলা ১১:৪৫ টা পর্যন্ত মহাকাশ ভবন লনে “স্পেস আর্ট” বা মহাকাশ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় যাতে স্থানীয় বিভিন্ন স্কুল থেকে প্রায় ১০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। একই সময়ে এনায়েতপুর বেড়ী বাধে,“ওয়াটার রকেট লঞ্চ কন্টেষ্ট” অনুষ্ঠিত হয় যাতে প্রায় ৩৫ জন ছাত্র এতে অংশগ্রহণ করে।

6-space-drama-with-alliensবেলা ১১:০০ টার সময় মহাকাশ ভবন প্রাঙ্গণে “বিশ্ব মহাকাশ সপ্তাহ-২০১৬” এর সমাপনী অনুষ্ঠান শুরু হয় এবং বিকাল ৪:০০ মিনিট পর্যন্ত চলে। অনুষ্ঠানে স্পেস কুইজ, স্পেস ডিবেট, স্পেস ড্যান্স, স্পেস ড্রামা, বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা মহাকাশ বিষয়ক বক্তৃতা প্রদান করেন। তবে অনুষ্ঠানের মূল আকর্ষণীয় বিষয় ছিল স্পেস শ্যাটল নভোচারীদের মত স্পেস স্যুট পরে পাঁচ জন শিশু স্টেজের উপর স্পেস প্যারেড করে। পরিশেষে এই অনুষ্ঠানের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদেরকে পুরস্কৃত করা হয়।
5-sace-danceব্রাক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ১২ জন ছাত্র-ছাত্রী বিশ্ব মহাকাশ সপ্তাহ-২০১৬ তে অংশগ্রহণ করে। তারা এতে বিভিন্ন প্রতিযোগিতায় বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ করতে দেখে বিস্মিত হন। বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী প্রতিযোগীদের ব্রাক ইউনিভার্সিটির পক্ষ থেকে তারা ব্যাজ পরিয়ে দিয়ে পুরস্কৃত করেন।
9-partitsal-view-of-the-participants”বিশ্ব মহাকাশ সপ্তাহ-২০১৬”এর উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা প্রদান করেন খাজা ইউনুছ আলী বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ভাইস-চ্যান্সেলর, অধ্যাপক ডা: হোসেন রেজা; ফার্মাসী বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. নাজমুস সাদাত; বাংলাদেশ এস্ট্রোনোমিকাল সোসাইটির ভাইস-প্রেসিডেন্ট এবং ওয়ার্ল্ড স্পেস উইক এ্যাসোসিয়েশনের বাংলাদেশের জাতীয় সমন্বয়ক, এফ. আর. সরকার প্রমুখ।