গুগলের নতুন ভিডিও চ্যাটিং অ্যাপ ‘ডুয়ো’

গুগলের নতুন ভিডিও চ্যাটিং অ্যাপ ‘ডুয়ো’

শেয়ার করুন

maxresdefault

সাইফুল ইসলাম রিয়াদ:

প্রযুক্তি বাজারের বড় বড় প্রতিষ্ঠানগুলোর মাঝে প্রতিযোগিতার খবর নতুন নয়। কিছুদিন পরপর নতুন নতুন প্রযুক্তি নিয়ে হাজির হয় প্রতিষ্ঠান গুলো।

তারই ধারাবাহিকতায় গুগল মে মাসে হওয়া বার্ষিক আইও সম্মেলনে নতুন ভিডিও চ্যাটিং অ্যাপ ‘ডুয়ো’ বাজারে ছাড়ার কথা ঘোষণা দেয়।

ইতোমধ্যে ১৬ আগস্ট ‘ডুয়ো’ যুক্তরাষ্টের ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে গুগল। সারাবিশ্বের ব্যবহারকারীদের জন্য শীঘ্রই উন্মুক্ত করা হবে এটি। ‘ডুয়ো’ অ্যাপটি গুগল প্লে এবং অ্যাপল স্টোর থকে বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন।

যা থাকছে ডুয়ো-তে

ফোন নাম্বারই যথেষ্ট
গুগলে কোন কাজ করতে গেলেই গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে বলে। কিন্ত আপনার কোন গুগল অ্যাকাউন্ট নেই, চিন্তার কোন কারন নেই আপনি আপনার মোবাইল নাম্বার দিয়েই ভিডিও চ্যাটিং অ্যাপ ‘ডুয়ো’ চালাতে পারবেন। গুগল অ্যাকাউন্ট খোলার মত নতুন ঝক্কি আর পোহাতে হবেনা।

আইওএস এবং অ্যান্ড্রয়েড দুটোতেই চলবে
আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সবসময় একটা অভিযোগ পাওয়া যায় তা হল আইওস অপারেটিং সিস্টেমে যা চলে তা আবার অ্যান্ড্রয়েডে চলেনা। ‘ডুয়ো’ চলবে কিনা দুই রকমের অপারেটিং সিস্টেমে এই নিয়ে আপনার চিন্তা হচ্ছে? চিন্তার কোন কারণ নেই ‘ডুয়ো’ আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে সহজেই চলবে।

নক নক সিস্টেম
গুগলের ‘ডুয়ো’ নতুন এবং ব্যতিক্রম ধর্মী ফিচার হলো নক নক সিস্টেম। নক নক ফিচারের মাধ্যমে আপনাকে কল দেওয়া ব্যাক্তি আপনাকে কল দেওয়ার আগে বা কল দেওয়ার সময় কালীন কি করছে আপনি তা দেখতে পাবেন।

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তাহলে স্ক্রিন লক থাকা অবস্থায়ও কল রিসিভ করতে পারবেন আবার আইওস অপারেটিং সিস্টেমে এ সুযোগ নেই, কিন্ত ‘ডুয়ো’ আপনি আইওস অপারেটিং সিস্টেমে ফোন আনলক থাকা অবস্থায়ও কল রিসিভ করতে পারবেন।

এ সুযোগ শুধু থাকবে আপনার ফোনের কন্টাক্ট লিস্টে যারা থাকবে তাদের জন্য। কন্টাক্ট লিস্টের বাইরের ফোন কলের জন্য এ সুযোগ সুবিধা থাকবে।

শুধু ভিডিও চ্যাটিংয়ের সুবিধা
আপনি যদি ‘ডুয়ো’ দিয়ে আপানার কোন বন্ধুকে ম্যাসেজ দিতে চান তাহলে আপনি পারবেননা, গুগল ‘ডুয়ো’তে আপনার জন্য এ সুযোগ রাখেনি। ‘ডুয়ো’ দিয়ে শুধু ভিডিও চ্যাটিং করতে পারবেন।

‘ডুয়ো’ ট্যাবলেটের জন্য নয়
অনেকে ট্যাবলেট ব্যবহার করে থাকেন, কিন্ত দুঃখের বিষয় হলো গুগল আপনার জন্য সে সুবিধা রাখেনি। ডুয়ো আপনি শুধু ফোনেই ব্যবাহার করতে পারবেন। তা আইওএস কিংবা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হোক কোন সমস্যা নেই।

ব্লক সিস্টেম
আপনি চান না আপনাকে কেউ বিরক্ত করুক, অথবা যাকে পছন্দ করেননা সে আপনাকে ‘ডুয়ো’ তে বিরক্ত করছে। কোন চিন্তা করবেননা গুগল আপনার জন্য ‘ডুয়ো’তে অপছন্দের ব্যক্তিকে ব্লক করার সিস্টেম রেখেছে।

আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারবেনা
কোন ব্যবহারকারীই চান না তার ব্যক্তিগত বিষয় কেউ দেখুক বা জানুক। গুগল আপনার জন্য সে ব্যবস্থা করে রেখেছে চিন্তার কোন কারন নেই। ভিডিও চ্যাটিং শেষ হওয়ার সাথে সাথে তা স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে। আপনার উপর কেউ গুপ্তচরবৃত্তি করতে পারবেনা।

হুম!! তাই বলে আপনি আবার ‘ডুয়ো’ এর মাধ্যমে কোন অপরাধ করতে যাবেননা। তখন কিন্ত গুগল বাধ্য হয়ে তাদের ডাটাবেইজ থেকে আপনার সব তথ্য দিয়ে দিবে।