বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত রাহাত খান

বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত রাহাত খান

শেয়ার করুন

 

Rahat_Khan

মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খান। এর আগে তার মরদেহ নেয়া হয় জাতীয় প্রেসক্লাবে। সেখানে শ্রদ্ধা জানান দীর্ঘদিনের সহকর্মী এবং সহযোদ্ধারা।

আজ শনিবার (২৯ আগস্ট) সকালে জাতীয় প্রেসক্লাবে তার মরদেহ আনার পর সেখানে একে একে জড়ো হতে থাকেন পরিবারের সদস্য, সাংবাদিক ও সাহিত্য অঙ্গনের গুণীজন। স্মৃতি চারণে কান্নায় ভেঙে পড়েন তার স্ত্রী অপর্ণা খান।
মুক্তবুদ্ধির চর্চা ও সমাজ উন্নয়নে ভূমিকা রাখা গুণী এই মানুষের মৃত্যু সাংবাদিক ও সাহিত্য জগতের অপূরণীয় ক্ষতি বলে মনে করেন তার সহকর্মীরা। তারা বলেন, সাংবাদিকতার পাশাপাশি লেখক হিসেবে তিনি ছিলেন খ্যাতিমান। তার অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে এ দেশের মানুষ। জানাজায় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রেসক্লাবে জানাজা শেষে রাহাত খানের মরদেহ নেয়া হয় তার শেষ কর্মস্থল তেজগাঁয়ের ‘প্রতিদিনের সংবাদ’ কার্যালয়ে। সেখানে দ্বিতীয় নামাজে জানাজার পর, শেষ ইচ্ছা অনুযায়ী তার শেষ ঠিকানা হয় মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থান।

শুক্রবার (২৮ আগস্ট) রাত সাড়ে ৮টায় রাজধানীর ইস্কাটনে নিজ বাসায় মারা যান তিনি। গত ২০ জুলাই রাহাত খানকে গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। এর আগের দিন বাসায় বিছানা থেকে নামতে গিয়ে কোমরে ব্যথা পান তিনি। এর পর চিকিৎসকের পরামর্শে এক্সরে করা হলে তার পাঁজরে গভীর ক্ষত ধরা পড়ে। এর পাশাপাশি তার শ্বাসকষ্ট দেখা দিলে জরুরি ভিত্তিতে তাকে বারডেম হাসপাতালের আইসিউতে ভর্তি করা হয়। দীর্ঘদিন ধরে হৃদরোগ, কিডনি, ডায়বেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। এ কারণে তার চিকিৎসার প্রক্রিয়া জটিল হয়ে পড়ায় সার্জারি করা যাচ্ছিল না বলে বাসাতেই অবস্থান করছিলেন তিনি।

রাহাত খানের জন্ম ১৯৪০ সালের ১৯ ডিসেম্বর। দৈনিক সংবাদ পত্রিকায় কর্মজীবন শুরু করেন। তার পর যোগ দেন দৈনিক ইত্তেফাকে। একুশে পদক;  বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ লেখক আর সাংবাদিকতার জন্য পেয়েছেন অনেক সম্মাননা।