২৪ বছর পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সুইডেন

২৪ বছর পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সুইডেন

শেয়ার করুন

3820স্পোর্টস ডেস্ক :

২৪ বছর পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে সুইডেন। নকআউট পর্বে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে সুইডিশরা।

১৯৫৮ কোয়ার্টার ফাইনালের পর ১৯৯৪ এ তৃতীয় স্থান; হলুদ রংয়ে আবারো রাঙালো সুইডেন ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। হলুদের আভায় রঙিন সেন্ট পিটার্সবার্গ। জানান দিলো সুইডেন ফিরে এসেছে স্ক্যানডেনেভিয়ান ফুটবল ঐতিহ্য ।

দুই ই্উরোর মহারণ, মাঠে নেমেই একের পর এক আক্রমণ আর পাল্টা আক্রমণ সুইডেন ও সুইজারল্যান্ডের। সুযোগও তৈরি হয়েছে অসংখ্য। তবে বলে জাল জড়াতে ব্যর্থ দু’দলের ফরোয়ার্ডরা।

ডেনিস জাকারিয়া, জার্দান শাকিরি কিংবা মার্কাসবার্গ, এমিল ফর্সবার্গরা সম্ভবত মাঠে নেমেছিলেন গোল মিসের মহড়া দেয়ার জন্যই। তাইতো প্রথমার্ধ শেষ হয় গোলশুন্যভাবে।

দ্বিতীয়ার্ধে আক্রমণের কৌশল বদলান সুইডিশ কোচ জন অ্যান্ডারসন। তবে ভাগ্যদেবী সহায় হয়নি।

আসাধারণ অ্যাটাক জার্দান শাকিরির। কিন্তু গোলমুখে ব্যর্থ। উল্টো সুইস মিডফিল্ডারদের ভুলে বল চলে যায় সুইডিশ মিডফিল্ডার সেবাস্তিয়ান লারসনের পায়ে। সেখান থেকে ওলা তোইভোনের শট। এমিল ফরসবার্গের পায়ে লেগে প্রতিপক্ষের জালে জড়ায় বল।

৬৪ বছরের অপেক্ষার প্রহরে যতি টানতে চান শাকিরিরা। তাই সাঁড়াশি আক্রমণ সুইডেন রক্ষণে। আইজ্যাক, জিমি ডার্মাজদের শত প্রয়াস বারংবার প্রতিহত হয়েছে সুইডিশ গোলরক্ষক রবিন উইলসেনের কাছে।

সুইডিশ রক্ষণ ভেদ করা হলো না, হলো না দীর্ঘ ৫ যুগের অপেক্ষার অবসান। ভাগ্যের কাছে হেরে নকআউটপর্ব থেকে বিদায় নিতে হলো সুইজারল্যান্ডের। তবে ২ যুগ পর শেষ ৮এ সুইডেন।