হারলেও এ ম্যাচে অনেক প্রাপ্তি বাংলাদেশের

হারলেও এ ম্যাচে অনেক প্রাপ্তি বাংলাদেশের

শেয়ার করুন

253954নিজস্ব প্রতিবেদক :

জয়ের খুব কাছে যেয়েও ইতিহাস গড়া হলো না বাংলাদেশের। তীরে এসে বড়াবড়ের মতো তরী ডুবালো টাইগাররা। হারলেও এ ম্যাচে অনেক প্রাপ্তি রয়েছে বাংলাদেশের। তাই তো দীর্ঘ সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের কণ্ঠে হতাশার চেয়ে বেশি থাকলো প্রাপ্তির ছোয়া। অন্যদিকে ইংলিশ অধিনায়ক অ্যালেস্টার কুকের কাছে রোমাঞ্চকর এ ম্যাচে ভাগ্য গড়ে দিয়েছে  ব্রেন স্টোকস।

ইতিহাসের সবচেয়ে পুরোনো টেস্ট দলকে হারানো গেলে ক্রিকেটে নতুন এক যাত্রা শুরু হতো বাংলাদেশের। তবে সাগরিকায় জয়টা অধরা থাকলেও এ টেস্টে প্রাপ্তির কমতি নেই বাংলাদেশের। দীর্ঘ প্রায় ১৫ মাস বিরতির পর টেস্ট ক্রিকেট খেলতে এসে র‌্যাংকিংয়ের ৪ নাম্বর দলকে যেভাবে ২২ গজে চাপে রেখেছিল বাংলাদেশ, তাতে শেষ পর্যন্ত পরাজিত হলেও সতীর্থদের পিঠ চাপড়ে দিতে চান মুশফিকুর রহিম।

253982-3শুধু জয়-হারের নিক্তিতেই এই টেস্টকে মাপতে চান না মুশি। অধিনায়কের মতে, সামনে এগিয়ে চলার পথে এই টেস্ট হয়ে থাকবে বড় একটি পদক্ষেপ। চারটি দিন ইংলিশদের ঘাড়ে নিশ্বাঃস ফেললেও শেষ দিনে হতাশার পরাজয়। তাই বলে মুষড়ে পড়েনি মিঃ ডিপেন্ডেবল ।

অন্যদিকে এ ম্যাচ যে পাচদিনে গড়াবে তা ভাবেন নি ইংলিশ অধিনায়ক। তার মতে ২য় ইনিংসে ম্যাচের মানচিত্র একাই পাল্টে দিয়েছেন ব্রেন স্টোকস।

আশা নিরাশার দোলাচলে শেষ পর্যন্ত জয়ী হলো ইংলিশরা। তবে মুষড়ে না পড়ে এ ম্যাচ থেকেই শিক্ষা নিয়েই ঢাকায় ভালোভাবে কামব্যাক করতে চায় বাংলাদেশ।