সাকিব-মোস্তাফিজের আঘাতে কাঁপছে লঙ্কা

সাকিব-মোস্তাফিজের আঘাতে কাঁপছে লঙ্কা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

কলম্বোতে বাংলাদেশের শততম টেস্টের চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে চাপে রয়েছে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ১৯৫ রান। চতুর্থ দিনের প্রথম সেশন ভালোভাবে পার করলেও, লাঞ্চের পর মুস্তাফিজ ও সাকিবের আক্রমনে কোনঠাসা হয়ে পড়েছে শ্রীলংকা।

দলীয় ১৬৫ থেকে ১৯০ রানের মধ্যে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চান্ডিমাল,গুনারত্নে, ডি সিলভা ও ডিকওয়েলার উইকেট হারায় স্বাগতিকরা। মুস্তাফিজ ৩টি ও সাকিব নেন ২টি করে উইকেট। অন্যদিকে, এরকম চাপে থেকেও ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি তুলে নেন করুণারত্নে।

এরআগে চতুর্থ দিনের প্রথম ঘন্টার শুরুতেই উপুল থারাঙ্গার উইকেট নেন মেহেদি মিরাজ। এদিকে, সাকিবের ১১৬, মোসাদ্দেকের ৭৫ ও মুশফিকের ৫২ রানের বাংলাদেশ প্রথম ইনিংসে ৪৬৭ রানে অলআউট হয়।

তৃতীয় দিনে ১২৯ রানে পিছিয়ে থেকে শেষ ঘন্টায় ব্যাট করে শ্রীলংকা। বাংলাদেশ বোলারদের সতর্কতার সঙ্গে খেললেও, দ্রুত রান তোলেন ওপনোর করুণারত্নে ও উপুল থারাঙ্গা। স্বাগতিকদের ওভার প্রতি রান তোলার গড় ছিলো ৪ দশমিক এক পাঁচ।

এরআগে সাকিবের সেঞ্চুরি আর মুশফিক-মোসাদ্দেকের ফিফটিতে শ্রীলংকার বিপক্ষে প্রথম ইনিংসে ১২৯ রানে লিড নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় দিনের শেষ বিকেলে টালমাটাল ব্যাটিং,বাংলাদেশ তৃতীয় দিনে কাটিয়ে ওঠে মুশফিক-সাকিবের ব্যাটে।

উইকেটের ওপর আস্থা রেখে এ দুই ব্যাটসম্যান ওয়ানডে স্টাইলে রান তোলেন।ক্যারিয়ারে সপ্তদশ হাফ-সেঞ্চুরি করা মুশফিক, বাংলাদেশ ইনিংসের দ্বিতীয় নতুন বলের দ্বিতীয় ওভারেই ব্যাক্তিগত ৫২ রানে লাকমালের বলে আউট হন। এরপর অভিষিক্ত মোসাদ্দেক সৈকতকে নিয়ে ১৩১ রানের পার্টনারশিপ গড়েন সাকিব।

লাঞ্চের আগে ফিফটি করা সাকিবও তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। তবে, ১১৬ রানে সাকিবের বিদায়ের পর বাংলাদেশ ইনিংস বেশি লম্বা হয়নি। অভিষিক্ত মোসাদ্দেকের ৭৫ রানের ইনিংসে বাংলাদেশ করে ৪৬৭ রান। হেরাত ও সান্দাকান ৪টি করে উইকেট নিয়েছেন।