শান্তির জন্য ফুটবলে ‘অশান্তি’

শান্তির জন্য ফুটবলে ‘অশান্তি’

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক :

‘শান্তির ম্যাচ’-এ নেমেছিলেন ডিয়েগো ম্যারাডোনা ও হুয়ান সেবাস্তিয়ান ভেরন। অথচ নিজেরাই জন্ম দিলেন ‘অশান্তি’কর পরিস্থিতির।  প্রদর্শনী ম্যাচ, অথচ একজন আরেকজনের সঙ্গে জড়িয়ে পড়লেন কথার লড়াইয়ে। জল যে বহুদূর গড়িয়েছিল, সেটা টিভি ক্যামেরায় তাদের আঙুল উঠিয়ে তর্ক করার দৃশ্যই বলে দেয়।

ফুটবল তারকাদের পদচারনায় মুখর ইটালির রোম। বুট জোড়া তুলে রেখেছেন ঠিকই; তবে তার খ্যাতি যে এতটুকুও কমে নি তার সবচেয়ে বড় দৃষ্টান্ত এই শান্তির ম্যাচ।

প্রতি বছরের  মতো এ বছরেও   পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে এক মাঠে কাফু, রোনালদিহো, জামব্রেতারা। তবে, ম্যাচের সবচেয়ে বড় আকর্ষণ ছিলো এক সময় ইতালির মাঠ মাতিয়ে যাওয়া ডিয়াগো ম্যারাডোনা। ফুটবল জাদুকর খ্যাত এই ফুটবলারের জাদু ম্যাচের শুরুতেই। গোল করালেন ফ্রান্সিসকো টট্টিকে দিয়ে।

গোল উৎসবের ম্যাচে এক একে নিজেদের জাদু দেখালেন  ফেডারিক কাহন, হান্নান ক্রেসপোর মতো সাবেক তারকারা। রোনালদিনহোর সাদা দলের কাছে ৪-৩ গোলে হারলো মারাডোনার নীল দল।

কিন্তু ফলকে ছাপিয়ে আলোচনায় ম্যারাডোনা ও ভেরনের বিবাদ। একটি ফাউলকে কেন্দ্র করে দুই আর্জেন্টাইনের বিরোধ রূপ নেয় হাতাহাতিতে। যদিও অন্যরা পরিস্থিতি শান্ত করে।

তবে শেষ পর্যন্ত ভ্রাতৃত্বের বার্তা দিয়েই শেষ হয় ম্যাচ। যেখান থেকে সংগৃহীত অর্থ যাবে আর্জেন্টিনা ও কঙ্গোর সুবিধা বঞ্চিত শিশু এবং ইতালির ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের কাছে।