ব্যাটে-বলে সেরা পাঁচ

ব্যাটে-বলে সেরা পাঁচ

শেয়ার করুন

prv_1497801553স্পোর্টস ডেস্ক :

পাকিস্তানের নাটকীয় জয়ে পর্দা মেনেছে চ্যাম্পিয়ন্স ট্রফির। ১৯ দিনের এই জমজমাট লড়াইয়ে ব্যাটিং-বোলিংয়ে মুদ্ধতা ছড়িয়েছে ক্রিকেটাররা।

শিখর ধাওয়ান। ফাইনালে অনুজ্জ্বল হলেও ব্যাটিংয়ে এই আসরে তিনি সর্বোচ্চ রান সংগ্রাহক। ইনজুরি কাটিয়ে উঠে আইপিএলেই ফেরেন ফর্মে। ক্রিকেটের দ্বিতীয় শীর্ষ আসরে ধরে রাখেন সেই ধারাবাহিকতা। মোট পাঁচ ম্যাচে সর্বোচ্চ ৩৩৮ রান করে আবারো প্রমাণ তাঁর ব্যাটিং দক্ষতা।

2222সমান সংখ্যাক ম্যাচে ৩০৪ রান করে দ্বিতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছেন রোহিত শর্মা। ৭৬ দশমিক গড়ে করেছেন ২টি অর্ধশতক ও একটি শর্তক। দেশের বাহিরে নিজেকে প্রমাণ করতে না পারার যে অভিযোগ ছিল এবারের আসরে সেটি ঘুচবে কিছুটা হলেও। তবে ফাইনালে তিনি ব্যর্থ শিখরের মতোই।

চ্যাম্পিয়ন্স ট্রফির বৈশ্বিক আসরে সেরা তিনে বাংলাদেশের তামিম ইকবাল। চার ম্যাচে তার ব্যাট থেকে আসে ২৯৩ রান। করেছেন এক সেঞ্চুরি ও দুটি অর্ধশতক। সেমিফাইনাল থেকে বাংলাদেশের বিদায় ক্রিকেটপ্রেমীদের হতাশা করলেও তামিমের কৃতিত্ব স্মরণীয় হয়ে থাকবে।

২৫৮ রান করে সেরা চারে স্বাগতিক ইংল্যান্ডের জো রুট। এক ইনিংসে ব্যাক্তিগত সবোচ্চ ১৩৩ রানও তার। বাংলাদেশের বিপক্ষে তার এই রান এক জায়গায় অবশ্য শীর্ষে রেখেছে তাকে। আর সমান সংখ্যাক রান করে পাচেঁ অবস্থান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলীর। তিনি ব্যর্থ ছিলেন ফাইনালে।

1111এদিকে, পাকিস্তানের এই অবিশ্বাস্য পারফরমেন্সে ব্যাটসম্যানদের তুলনায় বোলাররাই এগিয়ে। এবারের আসরে মোট ১৩ উইকেট নিয়ে গোল্ডেন বল জিতেছেন পেসার হাসান আলী।

সেমিফাইনালে না উঠলেও তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে দুয়ে থেকে আসর শেষ করেছেন অজি পেসার জশ হ্যাজেলউড। আর তিনে আছেন ৮ উইকেট পাওয়া পাকিস্তানের জুনায়েদ খান। সমসংখ্যক উইকেট নিয়ে চারে আছেন ইংলিশ বোলার লিয়াম প্লাঙ্কেট। আর একমাত্র স্পিনার হিসেবে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন ইংল্যান্ডের আদিল রশীদ।