বিদায় নিচ্ছেন দিলশান

বিদায় নিচ্ছেন দিলশান

শেয়ার করুন

দিলশান

স্পোর্টস ডেস্ক:

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেই বিদায় নিচ্ছেন তিলকারন্তে দিলশান। নিজেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাড়ানোর এ ঘোষণা দেন। স্মরনীয় করে রাখার মতো না হলেও রঙিন পোষাকে দেশের জার্সিতে শেষ ওয়ানডেটাও খেলে ফেললেন শ্রীলঙ্কান এই অলরাউন্ডার।

পাঁচ দিনের ক্রিকেট ছেড়ে দিয়েছেন তিন বছর আগেই। রঙিন পোশাকেও দেশের জার্সিতে আর খেলতে দেখা যাবে না তাঁকে। ওয়ানডে ও টি-টোয়েন্টিও ছেড়ে দেওয়ার ঘোষণাটা দিয়ে রেখেছিলেন আগেই। রোববার ডাম্বুলায় অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিরিজের তৃতীয় ওয়ানডে খেলে ২২ গজ থেকে সরে দাড়ালেন শ্রীলঙ্কান অলরাউন্ডার তিলকারন্তে দিলশান।

সীমিত ওভারে দলের কার্যকর এক ক্রিকেটার ছিলেন দিলশান।  শ্রীলঙ্কার হয়ে ওয়ানডেতে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রহক তিনি। ৩২৯ টি ওডিআই খেলা ডান হাতি এ ব্যাটসম্যানের রান সংখ্যাটাও ঈর্ষণীয়। ৩৯ দশমিক ২৬ গড়ে তার রান ১০ হাজার ২৯০। যেখানে ২২টি শতক ও ৪৭টি অর্ধশতক রয়েছে।

বল হাতেও দারুণ পারফর্মার দিলশান। সব মিলিয়ে ওয়ানতে এ অফস্পিনারের উইকেট সংখ্যা ১০৮টি। ওয়ানডেতে কৃপন বোলারদের একজন দিলশানের ইকোনো মি রেট ৪ দশমিক ৮৭।

৩৯ বছরের বুড়ো দিলশানের ব্যাটেও যেমন চওড়া হাসি তেমনি ফিল্ডিংয়েও দলের সেরা ফিল্ডারদের একজন। যদিও ২০১৯ বিশ্বকাপে নতুন আঙ্গিকের দল সাজাতে নির্বাচকদের দিক থেকে তাই তাঁর ওপর প্রবল চাপ ছিল অবসরের। শেষ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলে দেওয়ার সিদ্ধান্তটা নিয়েই ফেললেন দিলশান।

ওয়ানডে সিরিজের পরই অস্ট্রেলিয়ার বিপক্ষে টি টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে লঙ্কানরা। ২ ম্যাচের টি টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্টিত হবে আগামী ৯ সেপ্টেম্বর। যা হবে শটফরম্যাটে শ্রীলঙ্কার জার্সিতে  দিলশানের শেষ ম্যাচ।