কেমন হবে ২০২০ অলিম্পিক!

কেমন হবে ২০২০ অলিম্পিক!

শেয়ার করুন

তৌহিদ সোহান:

২০২০ অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে জাপানের টোকিওতে। ১৯৬৪ সালের পর দ্বিতীয়বারের মত অনুষ্ঠিতব্য সেই অলিম্পিকে আধুনিক টেকনোলজির এশীয় দেশ জাপান কি চমক দেখাতে চলেছে তা নিয়ে কৌতুহলের অন্ত নেই ক্রীড়ামোদি জনসাধারণের মনে। কি দেখাবে আয়োজক দেশ জাপান?
  • ইতোমধ্যেই টোকিও অলিম্পিকের লোগো উন্মোচিত হয়ে গেছে। কেমন সেই লোগো! টোকিও অলিম্পিক লোগোটোকিও অলিম্পিক

  • নিজেদের সক্ষমতা দেখাতে টোকিও ইতিমধ্যে অনেক ভেন্যুর নির্মাণসম্পন্ন করে ফেলেছে। জাপানের পরিকল্পনাবিদরা এমনভাবে ভেন্যুর ডিজাইন করছে যেন অলিম্পিক ভিলেজের আট কিলোমিটারের মধ্যেই ৮৫ ভাগ খেলার ইভেন্ট আয়োজন করা যায়।
    ২০২০ অলিম্পিক, স্টেডিয়াম১৯৬৪ সালের জাপানের জাতীয় স্টেডিয়ামটি এবারও অলিম্পিকের প্রধান ভেন্যু হিসাবে ব্যবহৃত হবে। তবে স্টেডিয়ামটিকে আরও আকর্ষণীয় করতে এটাকে একটি ফ্লাইং সসারের আকৃতি দেয়া হবে। স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৮০ হাজার। টোকিও সরকারের ধারণা, অলিম্পিক গেমস তাদের পর্যটনশিল্পে প্রায় দেড় ট্রিলিয়ন ইয়েনের চাহিদা তৈরি করবে। এটা আসবে অলিম্পিক সামগ্রী বিক্রয় ও আবাসন খরচ থেকে। বেসরকারি খাতের বিনিয়োগসহ এটা তিন ট্রিলিয়ন ছাড়াতে পারে। সেই সাথে দেড় লাখ নতুন কর্ম সংস্থান সৃষ্টি হবে।

  • ২০২০ অলিম্পিক সরাসরি সম্প্রচার করা হবে সর্বাধুনিক 8K প্রযুক্তির মাধ্যমে। সম্পূর্ন HD কোয়ালিটির ভিডিও দেখতে পাবেন। এখানে হাইব্রিড ব্রডকাস্ট সিস্টেম ব্যাবহার করা হবে। আপনি কমেন্ট ও টুইট করতে পারবেন যা সরাসরি স্ক্রীণে দেখতে পাবেন। এছাড়া খেলার স্কোর ও বিস্তারিত তথ্য স্পষ্টভাবে স্ক্রীণে দেখতে পাবেন। ৩২ মেগাপিক্সেল ক্ষমতা সম্পন্ন ক্যামেরাটি অনেক বেশি সংবেদনশীল এবং সাধারন ক্যামেরা থেকে ১৬ গুণ প্রখর।
    ২০২০ অলিম্পিক, উন্নত প্রযুক্তির ক্যামেরা ১২০২০ অলিম্পিক, উন্নত প্রযুক্তির ক্যামেরা ২

  • অত্যাধুনিক সাউন্ড রেকর্ডিং সিস্টেম যেটি শব্দের উৎস জুম করে ক্যামেরা পরিচালনা করতে পারবে। শব্দের উৎসকে ক্যমেরা স্বয়ংক্রিয়ভাবে ফোকাস করবে।২০২০ অলিম্পিক, সাউন্ড রেকর্ডিং সিস্টেম

  • লাইভ সাবটাইটেলের পাশাপাশি শ্রবণপ্রতিবন্ধীদের জন্য সাইন-ল্যাংগুয়েজের সুব্যাবস্থা। সাথে রয়েছে তাৎক্ষণিক অনুবাদ করার স্বয়ংক্রিয় ডিভাইস।
    ২০২০ অলিম্পিক, সরাসরি অনুবাদ২০২০ অলিম্পিক, লাইভ সাবটাইটেল২০২০ অলিম্পিক, sign-language

  • উন্নত ও সহজ অর্থ আদান-প্রদানের ব্যাবস্থা সহ আরও অনেক সুযোগ-সুবিধা। ২০২০ অলিম্পিক, অর্থ আদান-প্রদান ব্যবস্থা
আরও কি চমক দেখাবে জাপান সেই অলিম্পিকে সে সম্পর্কে জানতে হলে তো অপেক্ষা করতেই হচ্ছে আমাদের। কোটি কোটি ক্রীড়ামোদির ক্রীড়া পিপাসা কতটুকু পূরণ করতে পারবে জাপান সেটা ২০২০ সালেই জানা যাবে।