অলিম্পিক ডে পালিত

অলিম্পিক ডে পালিত

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক :

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকাসহ ছয়টি বিভাগীয় শহরে  আজ অনুষ্ঠিত হয়েছে অলিম্পিক ডে রান। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের আয়োজনে সকাল সাতটায় রমনা টেনিস কমপ্লেক্স থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মশাল গেটে এসে শেষ হয় এই দৌড়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার।

ব্যারন পিয়ের দ্য কুবারতিন। আধুনিক অলিম্পিক ও অলিম্পিক আন্দোলনের প্রবর্তক। ১৮৯৪ সালের ২৩ জুন স্বপ্নাচারী কুবারতিন অলিম্পিক গেমসকে নতুন মাত্রা দেন। এই আন্দোলনকে ছড়িয়ে দেন সারা বিশ্বে। এরপর থেকে বিশ্বব্যাপী পালিত হচ্ছে এই দিবস। এবারও অলিম্পিক দিবস পালন করছে বাংলাদেশ।

তবে ২৩ জুন রোজা থাকায় আইওসির অনুমোদনে ২৮ জুলাই পালিত হয়েছে এ দিবসটি। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের আয়োজনে ঢাকাসহ ৬৪ টি জেলায় একযোগে দিবসটি পালন করা হচ্ছে।

বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের খেলোয়াড় ও কর্মকর্তা ছাড়াও এই দৌড়ে অংশ নিয়েছে নানা বয়সী মানুষ। প্রতিযোগিতামূলক খেলাকে এগিয়ে নিতে এবং ক্রীড়াঙ্গনে অলিম্পিকের আমেজ ছড়িয়ে দিতেই এই দিবস পালন করা হয়।

অলিম্পিক এক অতুলনীয় বাতিঘর। দেশিয় ক্রীড়াঙ্গনে পিছিয়ে নেই নারীরাও।

দু’দিনের কর্মসূচিতে আরও থাকছে শিশুদের চিত্রাঙ্কন, রক্তদান কর্মসুচী, সেমিনার এবং ‘খেলার মেলা অলিম্পিক’ নামের একটি বইয়ের মোড়ক উম্মোচন। পুরো আয়োজনের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩৯ লাখ টাকা।

বগুড়ায় শহীদ খোকন পার্ক থেকে বের হওয়া র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক রাইয়ানা ইসলাম। জয়পুরহাটে স্থানীয় স্টেডিয়াম থেকে শহরের প্রধান সড়কে এক বর্নাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক তোফাজ্জল হোসেন।

মাদারিপুরে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান খানের নেতৃত্বে লেউভিউ ক্লাবের সামনে থেকে র‌্যালি শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। নড়াইয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়ামে গেট থেকে শোভাযাত্রা বের হয়। বাদ্যযন্ত্র সহকারে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে শেষ হয়। এছাড়া  দিনাজপুর, নওগাঁ, রাজবাড়ি, রংপুর ও টাঙ্গাইলেও বর্নাঢ্য র‌্যালির আয়োজন করা হয়।