মানবতার সেবক গরীবের “ডাক্তার ভাই” এড্রিক বেকার

মানবতার সেবক গরীবের “ডাক্তার ভাই” এড্রিক বেকার

শেয়ার করুন

E082Q2H82wmN
ওমর ফারুক সোহান

আর্ত-মানবতার সেবায় নিয়োজিত থেকে জীবনের শেষদিন পর্যন্ত সাধারণ মানুষের কাছে চিকিৎসা সেবাকে পৌঁছে দিয়ে ‘Health for the poor by the poor’ স্লোগানকে যিনি সেবার মূলমন্ত্র হিসাবে প্রতিষ্ঠা করেছেন, গড়েছেন এক অনন্য সেবা প্রতিষ্ঠান ‘কাইলাকুড়ী স্বাস্থ্য পরিচর্যা প্রকল্প’ তিনি ডাক্তার এড্রিক সার্জিসন বেকার। আবার তিনিই  মধুপুর গড়ের সাধারণ মানুষের কাছে সহজ করে ‘ডাক্তার ভাই’।

মানবতার সেবক এই মহাপুরুষের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৭ সেপ্টেম্বর বুধবার  বিকাল তিন টায় সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের পি. এইচ. এ. ভবনে এক স্মরনসভা অনুষ্ঠিত হয়েছে। এসময় গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডাঃ মনজুর কাদির আহমেদ, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ এবং গণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডাঃ মনজুর কাদির আহমেদ তার স্বাগত আলোচনায়  বলেন ‘সুদূর নিউজিল্যান্ডের ওয়েলিংটন শহরে বেড়ে ওঠা মানুষটি মানবসেবাকে জীবনের ব্রত করে সুদূর বাংলাদেশের গরিব মানুষের সেবায় কাটিয়ে দিয়েছেন। তিনি সেবা ধর্মের প্রাণ পুরুষ’। এছাড়া সেবাকে মানবতার ধর্ম উল্লেখ করে দেশের চিকিৎসাবিদ্যায় শিক্ষারত শিক্ষার্থীদের  মানবসেবার ব্রতী হবার আহ্বান জানান তিনি।
download (2)
অনুষ্ঠানে ডাক্তার বেকারের বিদেহী আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ‘কাইলাকুড়ী স্বাস্থ্য পরিচর্যা প্রকল্প’ এর পক্ষ থেকে মিঃ বেকারের জীবন ও কার্যক্রম সম্পর্কে প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

উল্লেখ্য , এড্রিক বেকারের জন্ম ১৯৪১ সালে নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে। বাবা জন বেকার সরকারের পরিসংখ্যানবিদ ছিলেন। মা বেট্রি বেকার ছিলেন শিক্ষক। চার ভাই দু’বোনের মধ্যে দ্বিতীয় এড্রিক ডুনিডেন শহরের ওটাগো মেডিকেল কলেজ থেকে ১৯৬৫ সালে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। পরে ওয়েলিংটনে ইন্টার্নি শেষে নিউজিল্যান্ড সরকারের সার্জিক্যাল টিমে যোগ দিয়ে চলে যান যুদ্ধবিধ্বস্থ ভিয়েতনামে। সেখানে কাজ করেন ৭৫ সাল পর্যন্ত। মাঝে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডে পোস্ট গ্রাজুয়েশন কোর্স করেন ট্রপিক্যাল মেডিসিন, গাইনী, শিশু স্বাস্থ্য বিষয়ে। ৭৬ সালে পাপুয়া নিউগিনি ও জাম্বিয়ায় যান। কিন্তু কোথাও মন টেকেনি। এরই মধ্যে জন্ডিসে আক্রান্ত হয়ে চলে যান যুক্তরাজ্যে।

314b5935c13cec65cc60e9803b6f98b2এক বছর পর সুস্থ হয়ে ৭৯ সালে চলে আসেন বাংলাদেশে। বাংলাদেশে এসে এড্রিক বেকার প্রথমে মেহেরপুর মিশন হাসপাতালে প্রায় দু’বছর ও পরে টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী হাসপাতালে আটমাস কাজ করেন। তার কোনও বড় হাসপাতালে কাজ করার ইচ্ছে ছিলো না। ইচ্ছে ছিলো প্রত্যন্ত গ্রামে কাজ করার। অন্যরকম কিছু করার। সে চিন্তা থেকেই চলে আসেন মধুপুর গড় এলাকায়।

তখন সাধারণ মানুষের মাঝে কাজ করতে গিয়ে মধুপুরের জলছত্র খ্রিষ্টান মিশনে এক বছরে বাংলা ভাষা শিখে নেন। তারপর যোগ দেন গড় এলাকার থানারবাইদ গ্রামে ‘চার্চ অফ বাংলাদেশে’র একটি ক্লিনিকে। সেই থেকে প্রত্যন্ত পাহাড়ি এলাকায় অবস্থান করে মানুষের স্বাস্থ্য সেবা দিতে শুরু করেন ডাঃ বেকার।

৮৩ সালে দু’জন খন্ডকালীন এবং তিনজন সার্বক্ষণিক কর্মী নিয়ে বেকারের যাত্রা শুরু হয়। দিনদিন বাড়তে থাকে রোগীর সংখ্যা। তখন পাশের গ্রাম কাইলাকুড়িতে ১৯৯৬ সালে উপকেন্দ্র খুলে চিকিৎসা সেবা দেয়া শুরু করেন। ২০০২ সালে একটি পূর্ণাঙ্গ স্বাস্থ্য কেন্দ্র হিসেবে কাইলাকুড়িতে কাজ শুরু হয়। এখন সেখানে শতাধিক গ্রামীন যুবক-যুবতীকে প্রশিক্ষিত করে চলছে বেকারের স্বাস্থ্য সেবা কার্যক্রম।

মধুপুর উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তরে প্রত্যন্ত পাহাড়ি এলাকায় কাইলাকুড়ি গ্রামের অবস্থান। এলাকার আদিবাসী-বাঙালী প্রায় সবাই দরিদ্র। এরকম একটি প্রত্যন্ত এলাকায় চার একর জায়গার উপর ডাঃ বেকারের স্বাস্থ্য কেন্দ্র। ছোট ছোট মাটির ঘরে হাসপাতালের ডায়াবেটিস বিভাগ, যক্ষ্মা বিভাগ, মা ও শিশু বিভাগসহ আলাদা আলাদা বিভিন্ন বিভাগে চল্লিশ জন রোগী ভর্তির ব্যবস্থা রয়েছে। আগত রোগীদের সবাই দরিদ্র।