ক্লাবের পুরনো ঐতিহ্য ফেরাতে দরকার প্রকৃত সংগঠক, ক্রীড়াবিদ

ক্লাবের পুরনো ঐতিহ্য ফেরাতে দরকার প্রকৃত সংগঠক, ক্রীড়াবিদ

শেয়ার করুন

04-1903231049নিজস্ব প্রতিবেদক :

ক্যাসিনো কালচারের কালি লেগেছে প্রায় প্রতিটি ক্লাবেই। ঢাকার ঐতিহ্যবাহী ক্লাবগুলো খুঁজে ফিরছে হারানো ঐতিহ্য। তার পথটা হয়তো কঠিন, তবে সম্ভব। আশা ছাড়ছেন না সাবেক খেলোয়াড়, সংগঠক, সর্বোপরি দর্শকরা।

দেশের খেলাধুলার ক্লাবগুলোর প্রতিটিরই রয়েছে গৌরবময় প্রেক্ষাপট এবং ঐতিহ্য। ওয়ারী, ওয়ান্ডারার্স ক্লাবের কথাই ধরুণ আর মোহামেডান কিংবা আবাহনী। ক্লাব পরিচালনা পর্ষদ সদস্যদের অর্থে, ক্ষেত্র বিশেষে অনুদানে চলতো এসব ক্লাব। স্বীকার করতেই হবে, খেলাধুলায়, বিশেষ করে ফুটবল ও ক্রিকেটের সোনালি সময় পেরিয়ে এসেছে এসব ক্লাব।

পেরিয়ে এসেছে, কথাটি এ সময়ে এসে অন্য তাৎপর্য পেয়েছে। শুরুতে ক্লাবপাড়ায় তাস বা হাউজি খেলা হতো। তারপর জুয়া আসর। আর এখন তো রীতিমতো ক্যাসিনো কালচার। ক্রীড়ায় নিবেদিতপ্রাণ প্রকৃত সংগঠকদের হাত থেকে ক্লাবের ক্ষমতা চলে প্রভাবশালী জুয়াকারবারীদের হাতে।

একসময়ের ঐতিহ্যবাহী ক্লাব এখন টিকে রয়েছে শুধু নামেই। ক্রীড়াপ্রেমীদের শঙ্কাজড়ানো প্রশ্ন, উত্তরণের উপায় তাহলে কী?

অর্থকড়ির ছড়াছড়ি নিয়ে রয়েছে শক্তিশালী সংগঠন- বিসিবি, বাফুফে এবং বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। তাহলে কী নীতি বা নীতিমালাটাই কেবল নেই?

দেশের ক্রীড়াঙ্গনে আবার ফিরবে, শুদ্ধ পরিবেশ আর ক্লাবগুলো পাবে পরিশুদ্ধ সংগঠক। ক্রীড়াপাগল দেশবাসীর এ স্বপ্ন ও প্রত্যাশা এখনো বেঁচে আছে। সেটাই আশার কথা।