খুলনায় কোনো দলই মনোনয়ন দেয় নি নারীদের

খুলনায় কোনো দলই মনোনয়ন দেয় নি নারীদের

শেয়ার করুন

খুলনা প্রতিনিধি :

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়রসহ ৩১ টি সাধারণ কাউন্সিলর পদে নির্বাচনে একজন নারীকেও মনোনয়ন দেয়নি কোন  দল। এমন সিদ্ধান্ত নারীর অগ্রগতি ও ক্ষমতায়ন বাধাগ্রস্ত করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পাঁচজন, ১৪৮ জন সাধারন কাউন্সিলর ও ৩৯জন নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু কোন রাজনৈতিক দলেরই সাধারণ কাউন্সিলর পদে নেই কোনো নারী প্রার্থী। অথচ ২০০৮ সালের নির্বাচনেও ৩১টি ওয়ার্ডের মধ্যে এ পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ৫ নারী প্রার্থী। এ জন্য রাজনৈতিক দলগুলোর সদিচ্ছার অভাবকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। দলীয় প্রতীকে  নির্বাচন না হলেও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থীদের মনোনয়ন দিয়েছে দল। কিন্তু এ অধিকারের ক্ষেত্রে উপেক্ষিত নারীরা।

দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো ৩০ শতাংশ নারীর প্রতিনিধিত্বের প্রতিশ্রুতি মানছে না। নিজেদের দল থেকে শুরু করে স্থানীয় নিবার্চনেও ওয়াদা বাস্তবায়নে কোন উদ্যোগ নেই।

নারী অধিকার আন্দোলনের নেত্রীরা বলছেন, রাজনৈতিক দলের সদিচ্ছার অভাবেই স্থানীয় সরকার ব্যবস্থায় নারীর অধিকারের বিষয়টি উপেক্ষিত থাকছে। বাধাগ্রস্ত হচ্ছে নারীর অগ্রগতি ও ক্ষমতায়ন।

স্থানীয় সরকার ব্যবস্থায় নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিতে দলগুলোর দৃষ্টিভঙ্গির পরিবর্তনের পরামর্শ সবার।