ওয়ান ইলেভেন : এখনও রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের চোখে ভেসে উঠে ভয়

ওয়ান ইলেভেন : এখনও রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের চোখে ভেসে উঠে ভয়

শেয়ার করুন

indexনিজস্ব প্রতিবেদক :

ওয়ান ইলেভেনের কথা উঠলেই রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের চোখে ভেসে উঠে গ্রেপ্তার, নির্যাতন আর হয়রানি। ‘মাইনাস টু ফর্মুলা’ প্রয়োগ করে দেশের দুই শীর্ষ নেত্রী- শেখ হাসিনা ও খালেদা জিয়াকে রাজনীতি থেকে সরিয়ে দেয়ার চেষ্টা হয়। জারি করা হয় জরুরি অবস্থা। প্রবল জনমতের কাছে নতি স্বীকার করে অবশেষে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৮ সালে নির্বাচন দিলে জয়ী হয় আওয়ামী লীগ। সেই বহুল আলোচিত ওয়ান ইলেভেনের এক দশক পূর্তি আজ।

সংবিধানিক সব বিধান প্রয়োগ না করে ২০০৬ সালের ২৯ অক্টোবরে নিজেই প্রধান উপদেষ্টা হয়ে যান তখনকার রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহম্মেদ। চলতে থাকে ২০০৭ সালের ২২ জানুয়ারি পাতানো নির্বাচনের আয়োজন। বিষয়টি আঁচ করতে পেরে সংসদ নির্বাচন থেকে সরে আসে আওয়ামী লীগ।

আন্দোলন সংগ্রামে সংঘাতমুখর পরিস্থিতি সৃষ্টি হয়। দেশী-বিদেশী চাপে ২০০৭ সালের ১১ জানুয়ারি প্রধান উপদেষ্টার পদ থেকে পদত্যাগে বাধ্য হন ইয়াজউদ্দিন। জারি করেন, জরুরি অবস্থা। রাজনীতিতে এটি ওয়ান ইলেভেন হিসেবে পরিচিতি পায়। পরদিন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন আহমদ।

আর পরই নেমে আসে রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের উপর নির্যাতন। একে একে জেলে যেতে হয় অনেক রাজনীতিবিদ আর ব্যবসায়ীদের। আর চলে নির্যানত। শেখ সেলিম, আব্দুল জলিল, মান্না ভুইয় কেই বাদ যায়নি নির্যাতন থেকে।