এত জামায়াত গেলো কই?

এত জামায়াত গেলো কই?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

মুক্তিযুদ্ধর বিরোধীতা করে জন্ম নেয়া দলটি বার বারই নির্বাচন কালে এদেশের রাজনীতিতে নিজেদের গুরুত্ব জানান দিয়েছে। সব বড় রাজনৈতিক দলই গাটছড়া বেঁধেছে জামাতের সাথে। ভোটের হিসেবে নগন্য হলেও সহিংসতা এবং সামাজিক প্রভাবে পটু এই দলটির কর্মকান্ড চলছে ‌’কিংমেকার’ স্টাইলে। কিন্তু সেই জামাত এখন কোথায় হারালো?।

বলা হয় স্বাধীনতার বিরোধীতা করেও যখন স্বাধীন বাংলাদেশে নিজেদের দলের নাম লেখে জাময়াতে ইসলামী বাংলাদেশে, সেখান থেকেই শুরু হয় ঔদ্ধত্যের ইতহাস। সালটি ১৯৭৬, ধর্মভিত্তিক রাজনীতির উপর নিষেধাজ্ঞা উঠে যাবার পর। নিষেধাজ্ঞা তোলেন সামরিক শাসক জিয়াউর রহমান।

ডেমোক্রাটিক লীগ নাম নিয়ে ৭৯ এর নির্বাচনে অংশ নেয়া দলটি ৮৬,৯১,৯৬,২০০১ এবং ২০০৮ এ জামায়াত হিসেবে নির্বাচন করে। ২০০১এর নির্বাচনে বিএনপির সাথে জোঁট বেধে ক্ষমতায়ও যায় জামাত।

রাজনৈতিক কর্মকান্ডের শো ডাউনের চেয়ে ব্যাংক, বীমা, বিশ্ববিদ্যালয় হাসপতাল ইত্যাদি অর্থনৈতিক ও সেবামূলক কর্মকান্ডে নিজেদের ফ্যাক্টর হিসেবে প্রতিষ্ঠিত করে জামাত। আর যুদ্ধাপরাধীদের বিচার ইস্যুকে কেন্দ্র করে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত জামায়াতের সহিংস চেহারা দেখেছে বাংলাদেশ।

শীর্ষ নেতারা গা ঢাকা দেয়ার পর ২০১৩ সালে মতিঝিলে সমাবেশে পুলিশকে ফুল দিয়ে নতুন কৌশলে যায় মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী এই দলটি। আবার সাঈদীর রায়কে কেন্দ্র করে ২২ জেলায় ব্যাপক নাশকতায় মেতে ওঠে জামায়াত। ২০১৪ সালের নির্বাচনের পর হঠাৎ কোন আওয়াজ নেই ? প্রশ্ন কোথায় গেলো এত জামায়াত?