২০০ মিটারেও হ্যাটট্রিক বোল্টের

২০০ মিটারেও হ্যাটট্রিক বোল্টের

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক:

নিজেকে হারানোর চ্যালেঞ্জ নিয়েই যেনো ২০০ মিটার স্প্রিন্টে নেমেছিলেন উসাইন বোল্ট। তবে রিওতে নিজের গড়া বিশ্ব রেকর্ড ভাঙতে না পারলেও, ১০০ মিটারের মতো ২০০ মিটার স্প্রিন্টেও টানা তিন অলিম্পিকে সোনা জিতলেন জ্যামাইকান এ গতিদানব।

বোল্ট নামবেন, জিতবেন এই তো নিয়ম। এখানে অবশ্য কারোরই আপত্তি জানানোর কথা নয়। ২০০ মিটার ফাইনালেও এর ব্যতিক্রম হয় নি। টানা তিনটি অলিম্পিকে ১০০ মিটার জয়ের হ্যাটট্রিক করেছিলেন আগেই। এবার ২০০ মিটারে হ্যাটট্রিকও করে ফেললেন বজ্রবিদ্যুৎ। সময় নিলেন ১৯ দশমিক ৭৮ সেকেন্ড।

তার প্রিয় ইভেন্টে স্বর্ণ জিতবেন তা অনুমেয়ই ছিল। তবে সবার দৃষ্টি ছিল আগের গড়া ১৯ দশমিক ১৯ সেকেন্ডের রেকর্ডকে ভাঙতে পারবেন বোল্ট? বোল্ট নিজেও জানিয়েছিলেন, নিজের পছন্দের ইভেন্টিতে বিশ্ব রেকর্ডের জন্য চেষ্টা করবেন। তবে হেসেখেলে বিলাসিতা না দেখালেও রেকর্ডটি ভাংতে পারেন নি জ্যামাইকান স্প্রিন্টার।

তার নিকটতম প্রতিদ্বন্ধীরা স্পষ্ট ব্যবধানে তখন অনেক পিছিয়ে। রৌপ্য জয়ী কানাডার স্প্রিন্টার আন্দ্রে দে গ্রাসের টাইমিং ২০ দশমিক ০২ সেকেন্ড।

ব্রোঞ্জ জয়ী ক্রিস্টোফে লেমাত্রেকে দেখা গেলো ভিন্ন উদযাপনে। পদক জয়ে যেনো বোল্টের চেয়েও বেশি উন্মাদনা এ ফরাসী স্প্রিন্টারের।

অলিম্পিক ও বিশ্বচ্যাম্পিয়নশিপ মিলিয়ে একই ইভেন্ট টানা সাতবার জেতার এটাই প্রথম কীর্তি, যা করে দেখালেন উসাইন বোল্ট। এবার কেবল ‘ট্রিপল-ট্রিপল’ এর অপেক্ষা। কোনো অঘটন না ঘটলে বাংলাদেশ সময় শনিবার সকালে বোল্টের অবিশ্বাস্য এই কীর্তিরও স্বাক্ষী হবে বিশ্ববাসী।