বিদায় রিও, দেখা হবে টোকিওতে

বিদায় রিও, দেখা হবে টোকিওতে

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক: 

বিদায় সর্বদা বিষাদময়, বেদনা বিধুর। কিন্ত না; রিও অলিম্পিক বিদায় জানালো রঙের পসরা সাজিয়ে, একেবারে নেচে গেয়ে। এটাইতো অলিম্পিকের জয়গান। বিশ্বের ২০০টির অধিক দেশের কোটি কোটি মানুষের চোখ ছিল রিওতে। রঙের পসরা সাজিয়েই কোটি কোটি ক্রিড়ামোদীর চোখের পর্দা এবারকার মত নামিয়ে দিল রিও।

সমাপণী উৎসবের একটি দৃশ্য
সমাপণী উৎসবের একটি দৃশ্য

রিও অলিম্পিক; স্মৃতিগাথা হয়ে থাকবে অনেক দিন, অনেক সময়। যেমন দিয়েছে তেমন কেড়েও নিয়েছে।

মাইকেল ফেল্‌প্‌সের মত মহাতারকাকে দেখা যাবেনা আর অলিম্পিকের সুইমিং পুলে। আবার ফেল্‌প্‌সকে হারিয়ে সিঙ্গাপুরকে প্রথমবারের মত সোনা এনে দেওয়া তারই শিষ্য স্কুলিংকেও ভুলবেনা বিশ্ববাসী।

পুলের রাজাকে আর দেখা যাবেনা।
পুলের রাজাকে আর দেখা যাবেনা।

বিশ্বের ৮ম জনবহুল দেশ হয়েও বাংলাদেশ কখনও পদক জেতেনি। এ কারণে বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে অনেক কথাও হয়েছে। কিন্ত এবারের রিও অলিম্পিককে বাংলাদেশ মনে রাখবে অনেক দিন। প্রথমবারের মত বাংলাদেশের সেরা গলফার সিদ্দিকুর পেলেন রিও অলিম্পিকের সরাসরি টিকেট। এর আগে কখনও বাংলাদেশি খেলোয়াড় এ যোগ্যতা অর্জন করতে পারেননি।

Siddikur-Rahman সিদ্দিকুর
সিদ্দিকুর রহমান

বাংলাদেশি বংশদ্ভুত মার্গারিত মামুন। মামুন তার বাবার নাম। তিনি রাশিয়ার হয়ে সোনা জিতেছেন। কয়েকটা গণমাধ্যমে উঠে এসেছে মামুন নাকি চেয়েছিলেন তার মেয়ে বাংলাদেশের হয়ে অলিম্পিকে খেলুক। তবুও মার্গারিতাকে নিয়ে চলছে মাতামাতি। দুধের সাধ কি আর ঘোলে মেটে?

মার্গারিতা মামুন।
মার্গারিতা মামুন।

ডক্টর ইউনুসের কথা না বললেই নয়। যিনি প্রথম বাংলাদেশি হিসেবে রিওতে অলিম্পিক মশাল বহন করেছেন। যেটা আমদের জন্য অনেক গৌরবের।

মশাল হাতে ড. ইউনুস
মশাল হাতে ড. ইউনুস

অলিম্পিকের আয়োজক দেশ ব্রাজিল। তার দেশে এসে সবাই পদক নিয়ে যাবে আর ব্রাজিল শুধু বসে বসে দেখবে এটা কি কোন কথা? ব্রাজিলও পেয়ে গেল উৎসবের বস্তু। ব্রাজিলকে প্রথম সোনা এনে দিয়ে গোটা ব্রাজিলকে আনন্দে ভাসালেন রাফায়েলা সিলভা।

আনন্দের মাঝে আরও আনন্দ যোগ করলেন ব্রাজিলিয়ান ফুটবল সেনসেশন নেইমার। নেইমারের বুটের ফিনিশিংয়ে হাতে এল ফুটবলের অধরা সোনা।

আনন্দের কান্না।
আনন্দের কান্না।

রিও অলিম্পিকে প্রথমবারেরমত অংশ নিল রিফিউজি টিম। এই টিমে যুদ্ধবিদ্ধস্তদেশ সিরিয়ার দুজন সাতারুও ছিল।

রিফিউজি টিম।
রিফিউজি টিম।

চাইনিজ সাতারু উয়ুয়ানহুই মহিলা সাতারের ১০০ মিটার ব্রোঞ্জ পদক জিতেন। কিন্ত তাকে মানুষ তাকে স্মরণে রাখবে অন্য কারণে। তিনি পরে জানান ৪x১০০ মিটারের মেডলি রিলে চলাকালীন সময়ে তার মাসিক ঋতুস্রাব চলছিল।

ভ্রাতৃত্ববোধ, মানবতাবোধ এসব অলিম্পিকের জয়গান।

হ্যা অলিম্পিকের বর্ণাঢ্য মঞ্চ তা আবার প্রমাণ করল। স্প্রিংবোর্ডে পদক জেতার পর পরই চাইনিজ অ্যাথলেট হাই জিকে তারই প্রেমিক কিন মঞ্চেই তাকে বিয়ের প্রস্তাব দেয়। তিনিও একমুহুর্ত দেরি না করে রাজি হয়ে যান।

এমন প্রসাতব? আনন্দে আত্মহারা হাই জি।
আনন্দে আত্মহারা হাই জি।

দ্রুততম মানব কিংবা গতিদানব উসাইন বোল্ট। যিনি ট্র্যাকে নামেন রেকর্ড গড়ার জন্য। ১০০ মিটার স্প্রিন্টের রাজা বোল্ট এবারও মাতিয়ছেন রিও। তিন অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে রেকর্ড গড়েন এ তারকা।

ট্র্যাকেও পোজ দিচ্ছেন গতি মানব।
ট্র্যাকেও পোজ দিচ্ছেন গতি মানব।

তবে হ্যা, কিছু কারণে সমালোচিতও হয়েছে রিও অলম্পিক।

সমালোচনার অন্যতম বিষয় ছিল বিচ ভলিবলে একই কোর্টে বিকিনি পরা হিজাব পরা খেলোয়াড়। যারা একে অপরের প্রতিপক্ষ ছিলেন। আমারা মানুষ হিসেবে এক হলেও সংস্কৃতিগত পার্থক্য যে কতটুকু বিদ্যামান তা অকল্পনীয়। একই কোর্টে হিজাব পরা এবং বিকিনি পরা মেয়ে তা বিশ্ববাসীকে চোখে আঙুল তুলে দেখিয়ে দেয়।

সংস্কৃতিগত পার্থক্য
সংস্কৃতিগত পার্থক্য

সবশেষে রিও অলিম্পিক বিদায় নিল রঙিন সাজে। রঙের পসরা সাজিয়ে। তবে শেষের আগে ২০২০ অলম্পিকের আয়োজক শহর টোকিওর মেয়রেরর হাতে তুলে দিলেন অলিম্পিক মাশাল।
বিদায় রিও, দেখা হবে টোকিওতে!!