২২ ফ্রেব্রুয়ারি থেকে সোনারগাঁয়ে মাসব্যাপী লোকজ উৎসব

২২ ফ্রেব্রুয়ারি থেকে সোনারগাঁয়ে মাসব্যাপী লোকজ উৎসব

শেয়ার করুন

Sonargaon

নারায়ণগঞ্জ প্রতিনিধি।।

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব।

মেলা হবে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উদ্যোগে।

আজ শনিবার দুপুরে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন মিলনায়তনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় উৎসব ও মেলার তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন ফাউন্ডেশনের পরিচালক আহমেদ উল্লাহ।

এবারের মেলায় থাকবে সিলেট ও মুন্সিগঞ্জের শীতলপাটি, মাগুরা ও ঝিনাইদহের শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি ও মুখোশ, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, ঠাকুরগাঁওয়ের বাঁশের কারুশিল্প, সোনারগাঁয়ের জামদানি, কাঠের চিত্রিত হাতি ঘোড়া পুতুল, চাঁপাইনবাবগঞ্জের সুজনিকাঁথা, মৌলভীবাজারের বেতের কারুশিল্প, জামালপুরের তামা-কাঁসা–পিতলের কারুশিল্প, খাগড়াছড়ি ও মৌলভীবাজারের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কারুশিল্প, কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল, কক্সবাজারের শাখা ঝিনুক, ঢাকার রিকশা পেইন্টিং, গাজীপুরের কাপড়ের পুতুল, বগুড়ার লোকজ খেলনা ও বাদ্যযন্ত্র।

মতবিনিময় সভায় জানানো হয়, উৎসব ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২৩ মার্চ পর্যন্ত। এবারের মেলায় কারুশিল্প প্রদর্শনীর ২৪টি স্টলসহ মোট ১০০টি স্টল থাকবে। দেশের বিভিন্ন জেলার ৪৮ জন কারুশিল্পী এতে অংশ নেবেন।

মাসব্যাপী লোকজ উৎসবে প্রতিদিন বাউল গান, পালাগান, যাত্রাপালা, লালনগীতি, ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি সারি, হাছন রাজার গানসহ গ্রামীণ খেলা, সাপের খেলা, লাঠি খেলা, ঘুড়ি ওড়ানো, পিঠা প্রদর্শনীর আয়োজন করা হবে।