হলি আর্টিজানে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

হলি আর্টিজানে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

শেয়ার করুন

হলি আর্টিজান, জঙ্গি, গুলশাননিজস্ব প্রতিবেদক :

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের মামলায় ৭ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আরেক আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজান খালাস পেয়েছেন। বুধবার বহুল আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক।

রায় ঘোষণার পরপরই আদালত থেকে একে একে বের করা হয় আসামীদের। আর সে সময়ই, উপস্থিত সকলের চোখে পড়ে রকিবুল ইসলাম ওরফে রিগ্যানের মাথার টুপির দিকে।

২০১৬ এর ১লা জুলাই হলি আর্টিজান হত্যাকান্ড চালিয়ে রোহান ইমতিয়াজ, নিব্রাস ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জল যে আরবী লেখা কালো পতাকার সামনে দাড়িয়ে ছবি তুলেছিল-সেই ডিজাইন-লোগোর টুপি কিভাবে রায় ঘোষণার দিন রাকিবের হাতে গেলো, তা নিয়ে স্তম্ভিত আদালত পাড়া।

এর আগে সকালে আসামীদের এজলাসে নেয়ার সময় এবং আদালত চলাকালীন আট আসামীর ঔদ্ধত্যপূর্ণ আচরণ, ভেতর আল্লাহু আকবর শ্লোগানও নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

২০১৬ এর ১লা জুলাই গুলশান হলি আর্টিজান বেকারীতে একযোগে হামলা চালিয়ে জঙ্গীরা হত্যা করে দেশি বিদেশী মিল মোট ২২জনকে।

এ ঘটনায় মোট ২১ জন জঙ্গীর সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী। যাদের মধ্যে ১৩ জন মারা গেছে জঙ্গিবিরোধী অভিযানে। বাকী আটজনের মধ্যে রাকিবুল ইসলাম রিগ্যান ওরফে রাফিউল ইসলাম, রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আসলাম হোসেন ওরফে র্যাশ, আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর ওরফে সাগর, মামুনুর রশিদ রিপন ও শরিফুল ইসলাম খালেদ ফাঁসিতে মৃত্যুদন্ডের রায় হলেও মিজানুর রহমান ওরফে বড় মিজানকে বেকসুর খালাস দেয়ার বিষয়টি তদন্তে দুর্বলতা প্রকাশ পায় কিনা প্রশ্ন ওঠেছে।