স্থল নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় বুলবুল

স্থল নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় বুলবুল

শেয়ার করুন

Satkhira Picture Bulbul-04নিজস্ব প্রতিবেদক :

শক্তি হারিয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় বুলবুল। ৯ ও ১০ নম্বর মহাবিপদ সংকেত প্রত্যাহার দেশের সব সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নৌবন্দর গুলোতে ২ নম্বর হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার রাত ৯ টা নাগাদ, বাংলাদেশ ঊপকূল অতিক্রম শুরু করে ঘূর্ণিঝড় বুলবুল। রোববার ভোর ৫ টায় ঊপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড়টি সম্পূর্ণ চলে আসে বাংলাদেশের স্থলভাগে। এসময় বাতাসের সবচেয়ে বেশি গতিবেগ রেকর্ড হয় খুলনাতে, ঘন্টায় ৯৩ কিলোমিটার, সাতক্ষীরায় ঘন্টায় ৮১ কিলোমিটার বেগে। মংলাতে সর্বোচ্চ ১৫৯ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড পেয়ছে আবহাওয়া দপ্তর, সাতক্ষীরায় ১৪৪ মিলিমিটার, খেপুপাড়ায় ১৩১ মিলিমিটার।

ঘূর্ণিঝড়টি খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট অঞ্চল হয়ে ক্রমশ পটুয়াখালী, বরিশালের দিকে এগিয়ে আসে। এর গতিমুখ ছিল উত্তর পূর্ব দিকে।

অন্য নামে অন্য সাগরে থাকা, বুলবুলের পুনর্জন্ম হওয়া যেমন রহস্যময়, তেমনি ভয়াবহ ছিল এর শক্তি। একটা সময় বুলবুলের কেন্দ্রে বাতাসের গতিবেগ ছিল ঘন্টায় ১২০ কিলোমিটোরেরও বেশি। ক্রমশ বাংলাদেশের দিকে এগুতে থাকা বুলবুল কিছুটা শক্তি ক্ষয় করে পশ্চিমবঙ্গ উপকূলে। আর বাংলাদেশে আছড়ে পড়ার মুহূর্ত থেকে বুলবুল দুর্বল হয়ে যায় সুন্দরবনের কারণে।