‘সেপ্টেম্বরে ঢাকা দক্ষিণের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে’

‘সেপ্টেম্বরে ঢাকা দক্ষিণের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে’

শেয়ার করুন

395332_151
নিজস্ব প্রতিবেদক :

সেপ্টেম্বরে ঢাকা দক্ষিণের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে আর এই মূহুর্তে দক্ষিণের ১১টি ওয়ার্ড ডেঙ্গুমুক্ত। এমনটা জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। উত্তরের মেয়র আতিকুল ইসলাম এ ব্যাপারে তেমন কোন টাইম ফ্রেম দেননি। এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক অল্প সময়ের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণের আশা প্রকাশ করেছেন। মন্ত্রী মেয়রদের এমন বক্তব্যের মধ্যেই বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টায় ১ হাজার ৪৭৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। হাসপাতালগুলোতে ভর্তি আছে ১২ হাজার ২৬৬ জন। জানুয়ারি থেকে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ১৬৩ জন। আর সরকারি হিসেবে মৃতের সংখ্যা ১৪।

বৃহস্পতিবার সচিবালয়ে দুপুরের নির্ধারিত সংবাদ সম্মেলন হঠাৎ করেই বাতিল করেন স্বাস্থ্যমন্ত্রী। যদিও ডেঙ্গু পরিস্থিতি নিয়ে ঢাকার দুই মেয়রসহ স্বাস্থ্যখাতের সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠকে বসেন। সেই বৈঠকের শুরুতে ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতির মধ্যে তার সাম্প্রতিক বিদেশ সফর নিয়ে প্রশ্ন করা হলেও তা এড়িয়ে যান মন্ত্রী।

নিজের বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রতি মূহুর্তের ডেঙ্গু পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে। সিটি কর্পোরেশন মশার উৎপত্তিস্থল ধ্বংসের চেষ্টা চালাচ্ছে।

ডেঙ্গু পরিস্থিতি যে জটিল হচ্ছে এবং ডেঙ্গু রোগে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে স্বীকার করেন ঢাকা দক্ষিণের মেয়র।

তবে এমন অবস্থার মধ্যেও ১১টি ওয়ার্ড ডেঙ্গুমুক্ত হওয়ায় আশার আলো দেখছেন মেয়র খোকন।

এদিকে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, যতো দ্রুত সম্ভব নতুন ওষুধ আনার চেষ্টা করা হচ্ছে। ডেঙ্গু মোকাবেলায় স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি কাজ করার আহ্বান জানান তিনি।

ডেঙ্গু মোকাবেলায় পাশ্ববর্তী দেশ ভারতের কোলকাতার সফলতার রহস্যও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান উত্তরের মেয়র।