‘সাম্প্রতিক জঙ্গী হামলায় জামায়াতের হাত থাকতে পারে’

‘সাম্প্রতিক জঙ্গী হামলায় জামায়াতের হাত থাকতে পারে’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সাম্প্রতিক জঙ্গী হামলার পেছনে জামায়াতে ইসলামীর হাত থাকতে পারে বলে মুক্তিযুদ্ধের পক্ষের অনেকে মনে করছেন। তারা বলছেন, দলটির ৪ নেতার ফাঁসি কার্যকর হওয়ার পর জামায়াতের অর্থ যোগানদাতা মীর কাসেম আলী যে কোন মূল্যে মৃত্যুদণ্ড থেকে রেহাই পেতে চান। এজন্য অনেক কিছুই করা সম্ভব তার পক্ষে।

যুদ্ধাপরাধের বিচার বাধাগ্রস্ত করতে গত কয়েক বছর ধরেই প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে জামায়াতে ইসলামী। তারই অংশ হিসেবে কোটি কোটি ডলার খরচ করে মীর কাসেম আলী লবিস্ট ফার্ম নিয়োগ করেন। প্রশ্ন উঠানো হচ্ছে বিচার নিয়ে। সব বাধা মোকাবেলা করে নিজামী, মুজাহিদসহ ৪ জামায়াত নেতার মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। হুঙ্কার দিয়েও রেহাই পাননি সাকা চৌধুরী।

গত ৬ জুন আপিল বিভাগের দেয়া মীর কাসেমের মৃত্যুদণ্ডের রায় প্রকাশ হয়। সোমবার ওই রায় পুর্নবিবেচনার আবেদনের শুনানির দিন নির্ধারিত ছিল। আসামি পক্ষের আবেদনে এ শুনানি এক মাস পেছানো হয়।

মুক্তিযুদ্ধের পক্ষের অনেকেই মনে করছেন, মৃত্যুদণ্ড থেকে বাঁচতে অনেক কিছুই করা সম্ভব মীর কাসেমদের পক্ষে। বিভিন্ন সন্ত্রাসী ঘটনার মাধ্যমে দেশকে অস্থিতিশীল করতে পারলে লাভ হবে তাদেরই। সাম্প্রতিক জঙ্গী ঘটনার সঙ্গে ওই চক্রের সম্পৃক্ততা থাকতে পারে বলে তারা মনে করেন।

আপিল বিভাগের রায় প্রকাশ থেকে রিভিউ খারিজের ৫টি ঘটনা বিশ্লেষন করে দেখা গেছে, কাদের মোল্লা ছাড়া অন্য ৪ জনের ক্ষেত্রে লাগে দুই মাসের কম সময়। ২৪ আগস্ট শুনানি শুরু হলে মীর কাসেমের ক্ষেত্রে লাগবে আড়াই মাস।

জামায়াতের এই অর্থ যোগানদাতা মীর কাসেম আলীর মামলার বিষয়ে আগাম মন্তব্য করে দুই মন্ত্রী আদালত অবমাননায় দোষী সাব্যস্তও হয়েছেন।