সরকারি গুদাম থেকে পাচারকালে ১১৫ মেট্রিকটন খাদ্যশস্য হাতেনাতে আটক

সরকারি গুদাম থেকে পাচারকালে ১১৫ মেট্রিকটন খাদ্যশস্য হাতেনাতে আটক

শেয়ার করুন

1437021675
নিজস্ব প্রতিবেদক :

সরকারি খাদ্য গুদাম থেকে খাদ্যশস্য পাচার করে খোলাবাজারে বিক্রির অভিযোগ নতুন কিছু নয়। এবার খোদ রাজধানীর বুকে সেই সিন্ডিকেটের প্রমাণ পাওয়া গেছে একেবারে হাতেনাতে। পাচার করার সময় আটক করা হয়েছে ১১৫ মেট্রিকটন খাদ্যশস্য এবং সরকারের কেন্দ্রীয় খাদ্য গুদাম-সিএসডি-র ব্যবস্থাপক ও গুদাম ইনচার্জকে।

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রভাব যেন গরীব মানুষের উপর না পড়ে, সেজন্য ওএমএস এবং ভিজিএফ এর মাধ্যমে খাদ্যশস্য বিতরণ করে সরকার। আর এ খাদ্যশস্য জমা থাকে সরকারি খাদ্য গুদামে।

এসব খাদ্যগুদামের মজুত পাচার করে খোলাবাজারে বিক্রি করে দেয়ার অভিযোগও বেশ পুরনো। অথচ তারপরও থেমে নেই সরকারি মাল দরিয়াতে ঢালার কার্যক্রম। যার সর্বশেষ উদাহরণ রাজধানীর তেজগাঁওয়ে দেশের কেন্দ্রীয় খাদ্য গুদাম।

শনিবার বিকেল থেকে অভিযান চালিয়ে রাত ২টা নাগাদ ৮টি ট্রাক আটক করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয় পাচার করা ৬০টন আটা, ৪৮ টন গম এবং ৭ টন চালসহ মোট ১১৫ টন সরকারি ওএমএস-এর খাদ্যশস্য।

কিভাবে এতো বিপুল পরিমাণ খাদ্যশস্য বের করা সম্ভব হলো তার কোনো সদুত্তর পাওয়া যায়নি সিএসডি-র ম্যানেজারের কাছে।

রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটের চালের আড়তে হাতেনাতে জব্দ করা হয় কয়েক হাজার বস্তা চাল, গম এবং আটা। যার ভিত্তিতে সিএসডি ম্যানেজার এবং শেড ইনচার্জকে আটক করা হয় অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য।