রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি মিয়ানমার

রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি মিয়ানমার

শেয়ার করুন

656নিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার। ফেরত নেবার প্রক্রিয়া ঠিক করতে দুই দেশের যৌথ ওয়ার্কিংগ্রুপ করা হবে। সোমবার মিয়ানমারের মন্ত্রী টিন্ট সোয়ের ঢাকা সফরে এই সিদ্ধান্ত হয়। রোহিঙ্গাদের ফেরত নেবার প্রক্রিয়া বিষয়ে একটি চুক্তির খসড়াও টিন্ট সোয়ের হাতে তুলে দিয়েছে বাংলাদেশ।

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির দপ্তরের ইউনিয়ন মিনিস্টার টিন্ট সোয়ে রাখাইন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত। একই সঙ্গে মিয়ানমারের রাজনীতিতে তিনি খুবই প্রভাবশালী। রাখাইনে গণহত্যার দায়ে আন্তর্জাতিকভাবে কোনঠাসা মিয়ানমার অনেকটা বাধ্য হয়েই ঢাকা পাঠায় এই হেভিওয়েট মন্ত্রীকে।

মধ্যরাতে ঢাকা আসার পর সোমবার সকাল ১১ টা থেকে দুপর দেড়টা পর্যন্ত রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন টিন্ট সোয়ে। বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর মূল আলোচনা হয় রোহিঙ্গাদের ফেরত নেবার প্রক্রিয়া নিয়ে।

এর আগে ২০১৪ সালেও রোহিঙ্গাদের ফেরত নেওয়া নিয়ে চুক্তি করেছিল মিয়ানমার। কিন্তু পরে সে চুক্তির আর কোন অগ্রগতি হয়নি। বিভিন্ন সময়ে আলোচনার টেবিলে কথা দিয়েও পরে কথা রাখেনি তাঁরা। টিন্ট সোয়ের সফরের এই অগ্রগতি কি তাহলে বিশ্বাসযোগ্য? উঠে আসল সেই প্রশ্নও।